আজ: বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২ইং, ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই জিলহজ, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ মে ২০২২, বুধবার |



kidarkar

আজ বিদ্রোহী কবির ১২৩ তম জন্মজয়ন্তী

শেয়ারবাজার ডেস্ক:আজকের এই মাহেন্দ্রক্ষণে আবির্ভাব ঘটে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের (১৮৯৯-১৯৭৬)। দেশে পালিত হচ্ছে নজরুলের ১২৩ তম জন্মজয়ন্তী।

প্রখ্যাত প্রাবন্ধিক আবুল কালাম শামসুদ্দীন ১৯২৭ সালেই লিখেছেন, ‘নজরুল ইসলাম বেদনার কবি। তাঁহার প্রায় সমস্ত রচনাই বেদনার সুরে ভরপুর। আর্ত-ব্যথিত-উৎপীড়িত মানবমনের ব্যথাকেই তাঁহার রচনার মধ্য দিয়া তিনি ফুটাইয়া তুলিতেছেন। বেদনা ব্যক্তিগত মনের অভিব্যক্তি হইলেও ইহার অনুভূতি বিশ্ববাসীর মনেই খেলা করে।’

অল্প বয়সে এই বিদ্রোহী কবি হাতে কলম ধরেন। এরই ধারাবাহিকতায় নজরুলের প্রথম কাব্যগ্রন্থ ‘অগ্নি-বীণা’ প্রকাশিত হয় ১৯২২ সালে এবং ১৯৩০ সালের মধ্যে তার পনেরটি কাব্যগ্রন্থ আত্মপ্রকাশ করে। কিন্তু নজরুলের ব্যক্তিজীবন ছিল বেদনাময় ও ট্রাজিক। তিনি ১৯৪২ সালের ১০ জুলাই নজরুল আকস্মিকভাবে অসুস্থ হয়ে পড়েন।

চিকিতসা নিতে যান কলকাতার লুম্বিনী পার্ক ও রাঁচী মেন্টাল হসপিটালে। সেখানে তিনি এক বছর চিকিৎসা্র পরেও উন্নতি না দেখায় ১৯৫৩ সালে প্রথমে ইংল্যান্ড ও পরে জার্মানিতে যান। ডাক্তাররা জানান, তার রোগ চিকিৎসার অতীত। দৈহিক অক্ষমতা নজরুলের সৃষ্টিকর্মকে স্তব্ধ করে দিলেও তাঁর জনপ্রিয়তা অদ্যাবধি অবিনাশী স্রোতে প্রবহমান।

কাজী নজরুলকে নিয়ে বুধবার (২৫ মে) রাত ৯টায় বিটিভিতে প্রচার হবে ‘অগ্নিগিরি’। এতে নাটকটিতে নসীব মিঞা, সবুর ও নূরজাহান চরিত্রে অভিনয় করেছেন মামুনুর রশীদ, ইমতিয়াজ বর্ষণ ও জেসমিন আরা। আরো রয়েছেন মিলি মুনশী, আনোয়ার শাহী, নাজিম উদ্দিন প্রমুখ।

কবি নজরুলের গল্পগ্রন্থ ‘শিউলিমালা’র একটি ছোটগল্প ‘অগ্নিগিরি’ আলোকে নির্মিত হয়েছে এ নাটকটি। এ গল্পের ভাষা, স্থান, কাল, পাত্র-পাত্রী সবই ময়মনসিংহের ত্রিশালের পটভূমিতে রচিত।

নাটকটিতে দেখা যাবে, সবুর আখন্দ নামের মাদ্রাসাপড়ুয়া এক শান্তশিষ্ট যুবক বীররামপুর গ্রামের পাটের পাটোয়ারি আলী নসীব মিঞার বাড়িতে জায়গির থেকে পড়াশোনা করে। সে নসীব মিঞার একমাত্র মেয়ে নূরজাহানকে আরবি পড়ায়। অত্যন্ত লাজুক স্বভাবের সবুর কখনো চোখ তুলে নূরজাহানের দিকে তাকায় না। ঘটনাপ্রবাহে তাদের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে এবং তা এক ট্র্যাজেডির মাধ্যমে শেষ হয়। এদিকে গ্রামের দুষ্টু ছেলে রুস্তম ও তার সহযোগীরা উত্যক্ত করে সবুরকে। ঘটনা মোড় নেয় অন্যদিকে। এভাবে এগিয়ে যায় নাটকের গল্প।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.