আজ: বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২ইং, ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই জিলহজ, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ মে ২০২২, শনিবার |



kidarkar

কোরবানি ঈদকে সামনে রেখে বাজার স্থিতিশীল রাখার আহ্বান এফবিসিসিআই’র

নিজস্ব প্রতিবেদক: কোরবানি ঈদকে সামনে রেখে বাজার স্থিতিশীল রাখতে সরকার নির্ধারিত মূল্যে পণ্য বিক্রির আহ্বান জানিয়েছেন এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি ও এফবিসিসিআই বাজার মনিটরিং কমিটির আহ্বায়ক মোস্তফা আজাদ চৌধুরী বাবু।

শনিবার (২৮ মে) নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর মজুদ, আমদানি, সরবরাহ ও মূল্য পরিস্থিতি বিষয়ে রাজধানীর মোহাম্মদপুর টাউনহল ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কাঁচাবাজার বণিক সমিতির সাথে মতবিনিময় সভায় এ আহ্বান জানান তিনি।

সভায় ভোগ্যপণ্যের বৈশ্বিক বাজারের সংকটকে পুঁজি করে দেশীয় বাজারকে অস্থির না করার প্রতি আহ্বান জানান মোস্তফা আজাদ চৌধুরী বাবু। সরকার নির্ধারিত দামে পণ্য বিক্রি নিশ্চিত করেত বাজার কমিটিকে বিশেষভাবে তদারকি করার নির্দেশনা দেন তিনি।

তিনি আরো জানান, কোরবানির ঈদকে সামনে রেখে মসলা সংকটের কোনো তথ্য পাওয়া যায়নি। যদি কোনো ব্যবসায়ী পণ্য মজুদ করে কৃত্রিম সংকট সৃষ্টি করে ও সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে বিক্রি করে বাজার অস্থিতিশীল করার চেষ্টা করে, এফবিসিসিআই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের কাছে সুপারিশ করবে। এছাড়া চিনি, লবন, আটা, ময়দা ইত্যাদি পণ্যের ডিলারদের তালিকা এফবিসিসিআইতে পাঠানোর জন্য মিলমালিকদের আহ্বান জানান মোস্তফা আজাদ চৌধুরী বাবু।

এছাড়াও, বাজার সমিতিগুলোকে দোকানিদের নিয়ে মসলা, লবন, চিনি ইত্যাদি খাতভিক্তিক সভা করা, দোকানে নিত্যপণ্যের মূল্যতালিকা টানানো সহ বিশ্ববাজারে পণ্যের মূল্য বৃদ্ধি ও হ্রাসের সাথে সমন্বয় রেখে সীমিত মুনাফায় ব্যবসা পরিচালনা করতে সকল ব্যবসায়ীর প্রতি আহ্বান জানান তিনি। এসময় তিনি আবারো ১৫ দিন পর পর সয়াবিন তেলের দাম সমন্বয়ের সুপারিশ করেন।

মোহাম্মদপুর টাউনহল ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কাঁচাবাজার বণিক সমিতির সভাপতি মোঃ লুৎফর রহমান (বাবুল) জানান, যেসব দোকানি পণ্য মজুদ ও সরকার নির্ধারিত মূল্যের বেশি দামে পণ্য বিক্রি করার চেষ্টা করেছে, সমিতি তাদের দোকান বন্ধ করে দিয়েছে। বাজার স্থিতিশীল রাখার স্বার্থে ভবিষ্যতেও একই অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে একই ব্যবস্থা গ্রহণ করবে।

বাজারে স্থিতিশীলতা রাখতে প্রয়োজনের তুলনায় বাড়তি পণ্য না কিনতে ভোক্তাদের প্রতি আহ্বান জানান এফবিসিসিআইর পরিচালক আবু মোতালেব।

মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র পরিচালক বিজয় কুমার কেজরিওয়াল, হারুন অর রশীদ, মোহাম্মদপুর টাউন হল সিটি কর্পোরেশন বাজার সমিতির সাধারন সম্পাদক মোঃ মুসলিম উদ্দিন শিকদারসহ অন্যান্যরা।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.