আজ: শনিবার, ০২ মার্চ ২০২৪ইং, ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ জুন ২০২২, বুধবার |

kidarkar

সপ্তাহে তিন দিন ছুটি দিচ্ছে শ্রীলঙ্কা সরকার

আন্তর্জাতিক ডেস্ক:খাদ্য ঘাটতির আশঙ্কায় উৎপাদন বাড়াতে সরকারি চাকরীজীবীদের সপ্তাহে তিন দিন ছুটি দিচ্ছে শ্রীলঙ্কার সরকার। সোমবার (১৩ জুন) প্রতি শুক্রবার ছুটি দেওয়ার প্রস্তাব অনুমোদন পায় মন্ত্রিসভায়। আগামী তিন মাস এই ছুটির ব্যবস্থাপনা কার্যকর থাকবে।

এমনিতেই শনি ও রোববার সরকারি ছুটি ছিল শ্রীলঙ্কায়। এবার শুক্রবারও মিলবে ছুটি।

শ্রীলঙ্কায় সরকারি চাকরিজীবীর সংখ্যা দশ লাখের মতো। দেশটির ২ কোটি ২০ লাখ মানুষের খাদ্য সংকট মেটাতে এ ব্যবস্থা নিয়েছে সরকার। তবে স্বাস্থ্য, জ্বালানি, শিক্ষা ও প্রতিরক্ষাসহ জরুরি সেবায় নিয়োজিত কর্মচারীরা এ ছুটি পাবেন না।

সরকার বলছে, এই বাড়তি ছুটির দিনে সরকারি কর্মচারীরা তাদের বাড়ির পেছনে বা অন্যত্র পতিত জমি ব্যবহার করে নানা রকম ফসল ফলাবেন, খাদ্য উৎপাদনে কাজ করবেন যা দেশের সংকট মোকাবিলার জন্য অতীব জরুরি।

বৈদেশিক মুদ্রার তীব্র ঘাটতিতে শ্রীলঙ্কায় খাদ্য,জ্বালানি ও ওষুধের মতো গুরুত্বপূর্ণ পণ্য আমদানির জন্য প্রচুর অর্থের প্রয়োজন। শ্রীলঙ্কা তার ইতিহাসে প্রথম ঋণ খেলাপি হলো এবার। অর্থের অভাবে অনেক আমদানি পণ্যে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সরকার।

বিদ্যুৎ বিভ্রাট, গ্যাস ও জ্বালানি তেলের তীব্র সংকট, নিত্যপ্রয়োজনীয় পণ্যের আকাশছোঁয়া দামসহ নানা সমস্যার বেড়াজালে আটকা পড়েছে শ্রীলঙ্কার সাধারণ মানুষ। তারা বলছেন, ১৯৪৮ সালে স্বাধীনতার পর এমন বিপর্যয়ের মুখে পড়েনি শ্রীলঙ্কার অর্থনীতি।সূত্র: বিবিসি

শেয়ারবাজার নিউজ/খা.হা.

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.