আজ: রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩ইং, ২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ জুন ২০২২, বুধবার |


kidarkar

স্ট্যান্ডার্ড চার্টার্ড ও গ্রীন ডেল্টা সিকিউরিটিজ-এর মধ্যকার চুক্তি


নিজস্ব প্রতিবেদক: গ্রীন ডেল্টা সিকিউরিটিজ (জিডিএসএল)-এর অর্থ সংগ্রহ পদ্ধতি ও পরবর্তী সমন্বয় প্রক্রিয়া স্বয়ংক্রিয় করার লক্ষ্যে জিডিএসএল ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক সম্প্রতি একটি চুক্তি স্বাক্ষর করেছে।

এই চুক্তির অধীনে, স্ট্যান্ডার্ড চার্টার্ড জিডিএসএল’কে একটি ভার্চ্যুয়াল অ্যাকাউন্ট ফর কালেকশন (ভ্যাক-ভিএসি) সল্যুশন প্রদান করবে। এই এন্ড-টু-এন্ড সল্যুশনটি বিনিয়োগকারীদের কাছ থেকে জিডিএসএল-এর তহবিল সংগ্রহ প্রক্রিয়াটিকে ডিজিটাইজ করবে। এই প্রযুক্তির সুফল হিসেবে মুহুর্তের মধ্যেই অর্থ সংগ্রহ সংক্রান্ত সকল তথ্যের নোটিফিকেশন বিনিয়োগকারী ও অন্যান্য স্টেকহোল্ডারদের কাছে পৌঁছে যাবে।

ভ্যাক সল্যুশনে প্রত্যেক বিনিয়োগকারীর জন্য একটি করে ইউনিক ভার্চ্যুয়াল অ্যাকাউন্ট থাকবে। জিডিএসএল-এর গ্রাহকরা অর্থ পরিশোধের জন্য যেকোন একটি ডিজিটাল মাধ্যম ব্যবহার করে ব্যাংকের নিজস্ব অনলাইন পোর্টালের মাধ্যমে নিজস্ব অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন। ভার্চ্যুয়াল অ্যাকাউন্টগুলো জিডিএসএল-এর ব্যাংক অ্যাকাউন্টের সাথে ট্যাগ করা থাকবে, যেটা স্ট্যান্ডার্ড চার্টার্ডই করে দিবে। আর এর মাধ্যমে জিডিএসএল সমন্বয় প্রক্রিয়ার জন্য কোনো ঝামেলা ছাড়াই প্রয়োজনে যেকোন ডিপোজিটরের তথ্য সংগ্রহ করতে পারবে। ভার্চ্যুয়াল অ্যাকাউন্টের ব্যবহার জিডিএসএল-এর ইআরপি (এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং) সিস্টেমে অপারেশনাল ঝুঁকি হ্রাস এবং ডাটা নিরাপত্তা বৃদ্ধির মাধ্যমে স্বয়ংক্রিয় সমন্বয় প্রক্রিয়ার সাফল্যের হার বাড়িয়ে দেয়।

স্ট্যান্ডার্ড চার্টার্ড, ইতোমধ্যে জিডিএসএল-এর ইআরপি সিস্টেমে হোস্ট-টু-হোস্ট (এইচ-টু-এইচ) কানেক্টিভিটি প্রদান করেছে। এই কানেক্টিভিটির মাধ্যমে জিডিএসএল তার ইআরপি সিস্টেমে সকল প্রয়োজনীয় এমআইএস রিপোর্ট পাবে। এই রিপোর্টগুলো স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর ডিজিটাল ব্যাংকিং চ্যানেল স্ট্রেইট-টু-ব্যাংক (এসটুবি)-এর মাধ্যমে পাঠানো হবে। এসটুবি, জিডিএসএল-এর ইআরপি সিস্টেমে সকল ব্যাংকিং তথ্য স্বয়ংক্রিয়ভাবে পাওয়া নিশ্চিত করে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর কান্ট্রি হেড অব ট্রানজেকশন ব্যাংকিং লুৎফুল আরেফিন খান বলেন, “বাংলাদেশে ব্যাংকিং খাতে প্রথম ক্রেডিট কার্ড চালু করা থেকে প্রথম ক্রেডিট লেটার ইস্যু করার মতো উদ্ভাবনী কাজের ক্ষেত্রে স্ট্যান্ডার্ড চার্টার্ড অগ্রগামী। আমাদের এইচ-টু-এইচ কানেক্টিভিটির সাথে সংযুক্ত ভ্যাক সল্যুশনটি ব্রোকারেজ হাউস, আর্থিক প্রতিষ্ঠান ও করপোরেট প্রতিষ্ঠানগুলোর জন্য অর্থ সংগ্রহ প্রক্রিয়া এবং সমন্বয় প্রক্রিয়াকে স্বয়ংক্রিয় করার মাধ্যমে ডিজিটাইজ করে তুলেছে। পুঁজিবাজার সেগমেন্টে নতুন উদ্ভাবন গ্রহণে অগ্রগামী গ্রীন ডেল্টা সিকিরিটিজ লিমিটেড-এর অর্থ সংগ্রহ প্রক্রিয়া স্বয়ংক্রিয়করণের অংশীদার হতে পেরে আমরা অত্যন্ত গর্বিত।”

গ্রীন ডেল্টা সিকিউরিটিজ লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়াফি শফিক মেনহাজ খান বলেন, “পুঁজিবাজারের মধ্যস্থতাকারীদের অগ্রদূত হিসেবে গ্রীন ডেল্টা সিকিউরিটিজ কাজ করে আসছে এবং গ্রাহকদের চাহিদা পূরণে ও বিনিয়োগকারীদের সহজে বিনিয়োগ অভিজ্ঞতা প্রদানে আমরা বিভিন্ন ইনোভেটিভ ও ভ্যাল্যু-অ্যাডেড টেকনোলজিস ব্যবহার করে থাকি। জিডিএসএল দেশের একমাত্র ব্রোকারেজ হাউস, যারা ক্যাপিটাল ফাইন্যান্স ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড অর্জন করেছে। স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর ভার্চ্যুয়াল অ্যাকাউন্ট ও হোস্ট-টু-হোস্ট ইন্টেগ্রেশনের সাহায্যে জিডিএসএল-এর গ্রাহকবৃন্দ সহজেই ডিজিটাল ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে বিনিয়োগ করতে পারবেন এবং একইসাথে এটি আমাদের প্রতিদিনের সমন্বয়সাধনে সাহায্য করবে, যা আমাদের কর্মদক্ষতা ও গ্রাহক পরিষেবাকে আরো উন্নত করবে।”


১ টি মতামত “স্ট্যান্ডার্ড চার্টার্ড ও গ্রীন ডেল্টা সিকিউরিটিজ-এর মধ্যকার চুক্তি”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.