আজ: শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১২ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ জুন ২০২২, শনিবার |

kidarkar

বাজার মূলধন কমলো সাড়ে ৩ হাজার কোটি টাকা

শেয়ারবাজার রিপোর্ট:বিদায়ী সপ্তাহে পুঁজিবাজার থেকে সাড়ে তিন হাজার কোটি টাকা বাজার মূলধন কমেছে। সাপ্তাহটিতে  সব সূচকই কমেছে। সূচকের সাথে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং লেনদেন হওয়া টাকার পরিমাণও কমেছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ২২ হাজার ৮৮১ কোটি ৮২ লাখ ৫৫ হাজার ৯৮৬ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ১৯ হাজার ৩১১ কোটি ৬৬ লাখ ৩৩ হাজার ৯০১ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন তিন হাজার ৫৭০ কোটি ১৬ লাখ ২২ হাজার ৮৫ টাকা কমেছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) চার হাজার ৩০০ কোটি ০৪ লাখ ৫৯ হাজার ৫৬৪ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল চার হাজার ৩৪১ কোটি ৯১ লাখ ৩৬ হাজার ৮৮০ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৪১ কোটি ৬৬ লাখ ৭৭ হাজার ৩২৫ টাকা বা ০.৯৬ শতাংশ কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৪.৫৬ পয়েন্ট বা ০.৮৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার ৪২৫.৭৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০.৪৯ পয়েন্ট বা ০.৭৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২৪.৪৪ পয়েন্ট বা ১.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪০৩.২৬ পয়েন্টে এবং দুই হাজার ৩২৭.৯৫ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৯টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১১৭টির বা ৩০.০৮ শতাংশের, কমেছে ২৫১টির বা ৬৪.৫২ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২১টির বা ৫.৪০ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৪৮ কোটি ৯৬ লাখ ১৮ হাজার ০৪৮ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১২৯ কোটি ৬১ লাখ ১৩ হাজার ১৪২ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১১৯ কোটি ৩৫ লাখ ০৪ হাজার ৯০৬ টাকা বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১২৭.৬০ পয়েন্ট বা ০.৬৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৮৯৮.২৪ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৭৯.৮০ পয়েন্ট বা ০.৬৯ শতাংশ, সিএসই-৩০ সূচক ১৬১.৩৪ পয়েন্ট বা ১.১৭ শতাংশ, সিএসই-৫০ সূচক ১৫.১১ পয়েন্ট বা ১.০৮ শতাংশ এবং সিএসআই সূচক ৪.৭৪ পয়েন্ট বা ০.৩৯ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৩৩০.৫৬ পয়েন্টে, ১৩ হাজার ৫৭৮.৩৯ পয়েন্টে, এক হাজার ৩৮৪.৭৭ পয়েন্টে এবং এক হাজার ১৯৭.৩৪ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১২৫টির বা ৩৬.০২ শতাংশের দর বেড়েছে, ১৯৯টির বা ৫৭.৩৫ শতাংশের কমেছে এবং ২৩টির বা ৬.৬৩ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

শেয়ারবাজার নিউজ/খা.হা.

৩ উত্তর “বাজার মূলধন কমলো সাড়ে ৩ হাজার কোটি টাকা”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.