আজ: শনিবার, ২৭ জুলাই ২০২৪ইং, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ জুন ২০২২, শনিবার |

kidarkar

তুরস্ক সফরে যাচ্ছেন মোহাম্মদ বিন সালমান

আন্তর্জাতিক ডেস্ক:আগামী ২২ জুন তুরস্ক সফরে যাচ্ছেন সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমান। দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান নিজেই এক ঘোষণায় বিষয়টি নিশ্চিত করেছেন।

শুক্রবার (১৭ জুন) ইস্তাম্বুলে জুমার নামাজ শেষে সাংবাদিকদের সামনে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, ‘২২ জুন সৌদি প্রিন্স রাজধানী আঙ্কারা সফরে আসবেন। মোহাম্মদ বিন সালমানের সরকারি সফরের সময় তারা দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও উচ্চ পর্যায়ে নিয়ে যাওয়ার বিষয়ে আলোচনা করবেন।’

প্রেসিডেন্ট কমপ্লেক্সে মোহাম্মদ বিন সালমানকে স্বাগত জানাবেন রিসেপ তাইয়েব এরদোয়ান। পরে একের পর এক প্রতিনিধি পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে।

বিভিন্ন ইস্যুতে আঙ্কারা ও রিয়াদের মধ্যে সম্পর্কে কিছুটা তিক্ততা তৈরি হয়েছে গত কয়েক বছরে। ধারণা করা হচ্ছে, মোহাম্মদ বিন সালমানের এ সফরের মধ্যদিয়ে সম্পর্কের উন্নতি ঘটবে দেশ দুটির।

এর আগে এরদোয়ান ও মোহাম্মদ বিন সালমান গত বছরের এপ্রিল ও মে মাসে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করেছিলেন।

২০২১ সালের জুলাই মাসে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু, সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদের সঙ্গে বৈঠক করেন। এটিকে ‘একটি ফলপ্রসূ বৈঠক’ হিসাবেও বর্ণনা করা হয়। গত আগস্টে, তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন সম্পর্কের কিছু ইতিবাচক অগ্রগতি ঘোষণা দিয়ে জানিয়েছিলেন।

সৌদি আরব ছাড়াও, তুরস্ক, মিশর ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক উন্নয়নের জন্য আলোচনা হবার কথা রয়েছে। সূত্র: টিআরটি ওয়ার্ল্ড

শেয়ারবাজার নিউজ/খা.হা.

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.