আজ: শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১২ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ জুন ২০২২, রবিবার |

kidarkar

সৌদি আরবে পৌঁছেছেন ২০ হাজার ৪৪১ হজযাত্রী

শেয়ারবাজার ডেস্ক:এ বছর হজ পালনে বাংলাদেশ থেকে এ পর্যন্ত সৌদি আরবে গিয়েছেন ২০ হাজার ৪৪১ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৩৮৫ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় গিয়েছেন ১৭ হাজার ৫৬ জন। সর্বশেষ ১৯ জুন ‘পবিত্র হজ-২০২২’ বুলেটিনের মাধ্যমে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

হজ বুলেটিনে জানানো হয়েছে, ২০২২ সালে হজের উদ্দেশ্যে বাংলাদেশ থেকে ফ্লাইট ছেড়েছে মোট ৫৫টি। এর মধ্যে বাংলাদেশ এয়ারলাইন্সের ৩১টি, সৌদি এয়ারলাইন্সের ১৯টি ও ফ্লাইনাস এয়ারলাইন্সের ফ্লাইট ৫টি।
এ ছাড়া সৌদি আরবের আইটি হেল্পডেস্ক থেকে ৭ হাজার ১০৮ জনকে সেবা দেওয়া হয়েছে। চিকিৎসাকেন্দ্র থেকে প্রেসক্রিপশন নিয়েছেন ১ হাজার ২৭২ জন।

এ দিকে বাংলাদেশ থেকে সৌদি আরবে পবিত্র হজ পালনে যাওয়া ৪ বাংলাদেশি বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেছেন। তাদের তিনজন পুরুষ ও একজন নারী। সবাই মক্কায় মারা গেছেন। তারা হলেন মো. হেলাল উদ্দীন মোল্লা। তার বাড়ি জয়পুরহাটে, বয়স ৬২ বছর। রামুজা বেগম, বয়স ৫৪। নোয়াখালীর বেগমগঞ্জের বাসিন্দা নুরুল আমিন, বয়স ৬৪ বছর। চাঁপাইনবাবগঞ্জের মো. জাহাঙ্গীর কবির, তার বয়স ৬০ বছর।

চাঁদ দেখা সাপেক্ষে ৮ জুলাই সৌদি আরবে হজ শুরু হওয়ার কথা রয়েছে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজে সৌদি যাওয়ার সুযোগ পাচ্ছেন। মোট হজ যাত্রীর অর্ধেক পরিবহন করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিমান মোট ৬৫টি হজ ফ্লাইট পরিচালনা করবে এবং যাত্রীপ্রতি ভাড়া হবে ১ লাখ ৪০ হাজার টাকা।

যাদের বয়স ৬৫ বছরের নিচে, শুধু তারাই এবার হজে যাওয়ার সুযোগ পাচ্ছেন। তবে সবার অবশ্যই দুই ডোজ কোভিড টিকা নেওয়া থাকতে হবে। তাছাড়া যাওয়ার সময় কোভিড নেগেটিভ সনদ নিয়ে যেতে হবে, আর স্বাস্থ্যবিধি মানতে হবে কঠোরভাবে। ৫ জুন রোববার বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্রথম হজফ্লাইট পরিচালনা করে।

শেয়ারবাজার নিউজ/খা.হা.

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.