আজ: মঙ্গলবার, ২৮ মে ২০২৪ইং, ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ জুন ২০২২, বুধবার |

kidarkar

বন্যায় ত্রাণ কার্যক্রমে ৫৪ কোটি টাকার পরিকল্পনা রেড ক্রিসেন্টের

শেয়ারবাজার ডেস্ক:বন্যার্তদের জন্য ত্রাণ কার্যক্রমে ৫৪ কোটি টাকার পরিকল্পনা গ্রহণ করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। এর মধ্যে গুরুত্ব পাবে খাবার ও জীবিকায়ন, পানি ও পয়নিস্কাশন এবং ঘর মেরামত। বুধবার (২২ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় রেড ক্রিসেন্ট।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সিলেটের ভয়াবহ বন্যায় পানিবন্দি মানুষকে সহায়তায় কাজ করছে রেড ক্রিসেন্টের ৫০০ এর বেশি স্বেচ্ছাসেবক। তারা সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনাসহ অন্যান্য জেলায় বন্যা কবলিতদের নিরাপদে আশ্রয়কেন্দ্রে পৌঁছে দিয়ে সেখানে শুকনো ও রান্না করা খাবার, বিশুদ্ধ পানি সরবরাহ করছে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. নূর-উর-রহমান বলেন, বন্যাকবলিত দুর্গত মানুষের পাশে দাঁড়াতে সরকারের সঙ্গে একাত্ম হয়ে কাজ করছে রেড ক্রিসেন্ট। এই মুহূর্তে আশ্রয়কেন্দ্রগুলোতে ত্রাণ সহায়তা দেওয়া হচ্ছে। একই সঙ্গে বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে নগদ অর্থ সহায়তা দিতে কাজ করছে রেড ক্রিসেন্ট।

তিনি জানান, বন্যা দুর্গতদের সহায়তায় এরই মধ্যে ১৫ হাজার পানি বিশুদ্ধিকরণ ট্যাবলেট, সাত হাজার ২০০ প্যাকেট শুকনো খাবার, এক হাজার ২০০ জেরিকেন, এক হাজার ডিগনিটি কিট, ৫০০ হাইজিন পার্সেল, ৫০টি লাইফ জ্যাকেট পাঠানো হয়েছে। এছাড়া সিলেট ও সুনামগঞ্জে তিনটি ভ্রাম্যমাণ পানি বিশুদ্ধকরণ ইউনিটের মাধ্যমে শুরু হয়েছে খাবার পানি সরবরাহ। যার মাধ্যমে প্রতিদিন ২০ হাজার লিটার বিশুদ্ধ পানি বিতরণ সম্ভব।

red3

এরই মধ্যে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজের (আইএফআরসি) সহযোগিতায় ৭৫ হাজার লিটার বিশুদ্ধ পানি, ছয় হাজারের বেশি মানুষকে শুকনো খাবার, এক হাজার ৬৬৫ জেরিকেন এবং এক হাজার হাইজিন পার্সেল বিতরণ করা হয়েছে। সেই সঙ্গে সোসাইটির পক্ষ থেকে দেওয়া হয়েছে চারটি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে বিনামূল্যে বন্যার্তদের চিকিৎসাসেবা।

শেয়ারবাজার নিউজ/খা.হা.

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.