আজ: সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ইং, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ জুলাই ২০২২, বুধবার |

kidarkar

পুঁজিবাজারে আসছে ফার্মাসিউটিক্যালস খাতের অন্যতম কোম্পানি নাভানা ফার্মা

শেয়ারবাজার রিপোর্ট: ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে পুঁজিবাজারে আসছে ফার্মাসিউটিক্যালস খাতের অন্যতম শীর্ষস্থানীয় কোম্পানি নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেড। প্রতিষ্ঠানটি এর পণ্যের মান নিশ্চিত করে ১৯৮৬ সাল থেকে ঔষধ উৎপাদনের মাধ্যমে আস্থার সাথে দেশের জনগনের জন্য কাজ করে যাচ্ছে।

প্রতিষ্ঠার ৩৬ বছর পর আরও ব্যবসা সম্প্রসারনের লক্ষ্যে পুঁজিবাজারে আসছে নাভানা ফার্মাসিউটিক্যালস। সারাদেশে ৪৮৬টি মানব দেহের ও ভেটেরিনারী ৪৮টি পণ্য বাজারজাত করা এ কোম্পানিটি সেফেলোস্পেরিন ইউনিটের সংস্কার, উৎপাদন ভবন নিমার্ণে, নতুন ইউটিলিটি ও ইঞ্জিনিয়ারিং বিল্ডিং নিমার্ণের জন্য পুঁজিবাজার থেকে ৭৫ কোটি টাকা সংগ্রহ করবে।

এ লক্ষ্যে কাট-অফ প্রাইস নির্ধারণে নাভানা ফার্মার বিডিং সোমবার (৪ জুলাই) শুরু হয়েছে। যা ওই দিন বিকাল ৫টা থেকে ৭ জুলাই বিকাল ৫টা পর্যন্ত চালু থাকবে।

নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেড নিজস্ব জমিতে ঔষধ উৎপাদনের ব্যবস্থা নিশ্চিত করে ১৯৮৬ সালে অগ্রযাত্রা শুরু করে। ৪ হাজার ৬ জনের একদল দক্ষ পেশাজীবি এই যাত্রাকে সফল ও সার্থক করতে এগিয়ে নিয়ে যাচ্ছে নাভানা ফার্মাকে।

১৯৮৮ সালে নাভানা ফার্মার সাধারণ উৎপাদন ইউনিট চালু হয়। ২০০৩ সালে ভেটেরিনারী প্রোডাকশন ইউনিট শুরু হয়। ২০০৯ সালে সেফালোস্পোরিন ইউনিট শুরু করা হয়, যা একটি উচ্চমানের সেফালোস্পেরিন সুবিধা নিশ্চিত করে এবং ২০১২ সালে svpo ইউনিট শুরু করা হয়। আর ২০১৩ সালে পেনিসিলিন ইউনিট এর নতুন সুবিধা শুরু করা হয়।

নাভানা ফার্মাসিউটিক্যালস থেকে সারাদেশে ৪৮৬টি হিউম্যান (মানব দেহের) ও ভেটেরিনারী ৪৮টি পণ্য বাজারজাত করা হচ্ছে। এজন্য সারাদেশে অবস্থিত ২১টি বিক্রয় ডিপোর মাধ্যমে অর্ডার পাওয়ার ২৪ ঘন্টার মধ্যে ক্যামিষ্ট শপে পণ্য সরবরাহ নিশ্চিত করা হয়। এ কোম্পানিটির ওটিসি বাজারে প্রতি বছর অবস্থান বাড়ছে। নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর বেশীরভাগ বিক্রয় গ্রামীণ, টায়ার ২ এবং টায়ার ৩ শহরে কেন্দ্রীভূত হয়। যেখানে দেশের মোট জনসংখ্যার ৬০% বসবাস করে।

পুঁজিবাজারে আসতে যাওয়া নাভানা ফার্মা 4p এবং MSP জরিপ অনুসারে প্রেসক্রিপশন বিবেচনায় ১৫তম বৃহতম কোম্পানী এবং ২০২২ সালে IMS এর Q-1, জরিপে বাজার অবস্থান, বাজার শেয়ার ও বিক্রয় বৃদ্ধির হারের বিবেচনায় কোম্পানীটি বাংলাদেশে ২৬তম অবস্থানে রয়েছে।

IMS রিপোর্ট Q1 অনুযায়ি, নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর অনেকগুলো ঔষধ মোলিকুলের বাজারে শীর্ষ অবস্থান বজায় রেখেছে। এরমধ্যে রয়েছে-CURAFIN, CLONIPRES, ITRACON, LULIDER, OSMINA, L-AMLO।

জানা যায়, এ কোম্পানিটির ২০২১-২২ অর্থবছরের ৯ মাসে (জুলাই ২১-মার্চ ২২) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২.৩৯ টাকা। আর বিগত ৫টি আর্থিক বিবরণী অনুযায়ী ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ২.৫২ টাকা। কোম্পানিটির ২০২২ সালের ৩০ মার্চ শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে (পূণ:মূল্যায়নসহ) ৪৩.৫৩ টাকায়। আর পূণ:মূল্যায়ন ছাড়া এই সম্পদের পরিমাণ ১৯.০২ টাকা।

নাভানা ফার্মাসিউটিক্যালসের কাট-অফ প্রাইস থেকে ৩০% ডিসকাউন্টে আইপিওতে সাধারন বিনিয়োগকারীদের কাছে শেয়ার ইস্যু করা হবে। এছাড়া ফেয়ার ভ্যালু থেকে ২০% উপরে কোম্পানির কর্মকর্তা-কর্মচারীদের কাছে ১৫% শেয়ার ইস্যু করবে। যা ২ বছর লক-ইন থাকবে।

উল্লেখ্য, কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে এশিয়ান টাইগার ক্যাপিটাল ও ইবিএল ইনভেস্টমেন্টস লি.। কোম্পানিটিকে গত ৮ জুন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮২৬তম সভায় বুক বিল্ডিংয়ে অর্থ উত্তোলনের অনুমোদন দেয়া হয়।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.