আজ: বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ইং, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ জুলাই ২০২২, বৃহস্পতিবার |

kidarkar

১ অক্টোবর পরীক্ষামূলকভাবে মেট্রোরেল চালু

নিজস্ব প্রতিবেদক : রাজধানীবাসীর বহুল প্রতিক্ষীত মেট্রোরেল আগামী ১ অক্টোবর থেকে পরিক্ষামূলকভাবে চালু হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) এর এমডি এম এ এন সিদ্দিক। তবে এটা উদ্বোধনের দিনক্ষণ পরে জানিয়ে দেওয়া হবে বলে জানান তিনি।

আজ বৃহস্পতিবার (৭ জুলাই) রাজধানীর ইস্কাটনে ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের অফিসে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

তিনি জানান, প্রথম অংশ (আগারগাঁও পর্যন্ত) পরিচালনার জন্য নিযুক্ত জনশক্তির প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। উদ্বোধনের প্রথম দিন থেকেই পুরোপুরি সেবা দিতে পারবে মেট্রোরেল।

এম এ এন সিদ্দিক জানান, প্রথম দুইটি প্যাকেজে একশ’ কোটি টাকার বেশি সাশ্রয় হবে। উত্তরা থেকে প্রথম ৪টি স্টেশনের এক্সিট এন্ট্রির কাজ শেষ হয়েছে। বাকিগুলোর রুফসিট স্থাপনের কাজ চলছে।

তিনি জানান, ইতোমধ্যে আগারগাঁও পর্যন্ত বৈদ্যুতিক সংযোগ দেওয়া হয়েছে। আগস্টের মধ্যে আগারগাঁও পর্যন্ত কোনও কাজ বাকি থাকবে না। মতিঝিল পর্যন্ত রেলওয়ে ট্র্যাক বসানো হয়েছে।’

প্রকল্পের এমডি আরও জানান,  ইতোমধ্যে ১৪ জোড়া কোচ আনা হয়েছে। ১০টির পারফর্মেন্স টেস্ট চলছে। নিজস্ব নেটওয়ার্ক ব্যবহার করে অটোমেটিক ট্রেন প্রটেকশন সিস্টেম পরীক্ষা করা হচ্ছে।

জরুরি সেবার আওতায় মেট্রোরেল লোডশেডিংয়ের আওতামুক্ত থাকবে বলেও জানান তিনি।

এম এ এন সিদ্দিক আরও জানান, হোলি আর্টজানে নিহতদের স্মরণে মেমোরিয়াল মনুমেন্ট উত্তরার এক্সিবিশন সেন্টারে স্থাপন করা হয়েছে। এটি তৈরি করে দিয়েছে জাপান। আগামী ২৪ জুলাই জাইকা প্রধান এর উদ্বোধন করবেন।

শেয়ারবাজার নিউজ/এসএ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.