আজ: বুধবার, ১২ জুন ২০২৪ইং, ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ জুলাই ২০২২, রবিবার |

kidarkar

পদত্যাগ করতে যাচ্ছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক: সব দলের অংশগ্রহণে সরকার গঠন করতেই এই সিদ্ধান্ত নিয়েছেন রনিল বিক্রমাসিংহে। বিক্ষোভের মুখে বাসভবন ছেড়ে পালিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকশে। শ্রীলঙ্কার গণমাধ্যমগুলো বলছে, তার রাজনৈতিক দল শ্রীলঙ্কা পদুজানা পেরামুনার পক্ষ থেকে তাকে শিগগিরই পদত্যাগ করতে বলা হতে পারে। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন রনিল বিক্রমাসিংহে।

শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকটের কারণে দেশজুড়ে বিক্ষোভের মুখে গত মে মাসে পদত্যাগ করতে বাধ্য হন প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকশের ভাই প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকশে। এরপর রনিল বিক্রমাসিংহেকে প্রধানমন্ত্রী করেন গোটাবায়া। তবে বিক্ষোভকারীরা যেমন তাকে মেনে নেননি, তেমনি দেশটির বিরোধী বেশ কিছু দলও রনিলের নিয়োগের বিরুদ্ধে ছিলেন।

প্রধানমন্ত্রী পদে আসীন হয়ে দেশটির চলমান সংকট সমাধানের প্রতিশ্রুতি দিয়েছিলেন রনিল বিক্রমাসিংহে। কিন্তু বিক্ষোভকারীরা দেশটির রাজনীতির আমূল পরিবর্তন চাইছেন। রনিলের নেতৃত্বে নতুন মন্ত্রিসভা গঠন করার পরও বিক্ষোভ চালিয়ে যাচ্ছিল দেশটির জনগণ। বিক্ষোভকারীদের অন্যতম দাবি ছিল, গোটাবায়াকেও পদত্যাগ করতে হবে। কিন্তু তিনি পদত্যাগ করেননি। ফলে বিক্ষোভ আরও জোরালো হয়। এই পরিস্থিতির মুখে গতকাল বাসভবন ছেড়ে পালান গোটাবায়া।

এরপর জরুরি বৈঠকে বসেন রনিল বিক্রমাসিংহে। সব দলকে বৈঠকে ডাকেন তিনি। কিন্তু এই বৈঠকে যোগ দেয়নি দেশটির অন্যতম বিরোধী দল সামাজি জানা বালাওয়েগায়ায়ের (এসজেবি) নেতারা। এরপর শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর কার্যালয়ের পক্ষ থেকে জানানো হয়, সব দলের অংশগ্রহণে সরকার গঠনে রনিল পদত্যাগ করবেন।

সূত্র: বিবিসি

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.