আজ: বুধবার, ১৯ জুন ২০২৪ইং, ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ জুলাই ২০২২, মঙ্গলবার |

kidarkar

রাশিয়ায় প্রথমবার মাঙ্কিপক্স শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক:রাশিয়ায় প্রথমবার মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। ইউরোপের বেশ কয়েকটি দেশে সফর শেষ করে দেশে ফেরার পর এক ব্যক্তির দেহে মাঙ্কিপক্সের অস্তিত্ব ধরা পড়েছে। মঙ্গলবার স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। খবর এএফপির।

স্বাস্থ্য বিষয়ক পর্যবেক্ষক সংস্থা রোসপোট্রেবনাদজোর এক বিবৃতিতে জানিয়েছে, এক তরুণের দেহে মাঙ্কিপক্সের সংক্রমণ ধরা পড়েছে। সম্প্রতি তিনি ইউরোপীয় দেশগুলোতে ভ্রমণ করে ফিরেছেন। শরীরে ফুসকুড়ি দেখা দেওয়ায় তিনি চিকিৎসা নিতে গেলে তার দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়।

তবে তার দেহে মৃদু সংক্রমণ ধরা পড়েছে এবং বর্তমানে তিনি আইসোলেশনে রয়েছেন বলে জানানো হয়। সম্প্রতি তার সংস্পর্শে আসা লোকজনকে চিকিৎসকরা পর্যবেক্ষণে রেখেছেন।

গত মে মাস থেকেই পশ্চিম ও কেন্দ্রীয় আফ্রিকার বিভিন্ন দেশে এই ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। পরবর্তীতে ব্রিটেন, স্পেন, জার্মানিসহ বিভিন্ন দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়ে।

নাক, মুখ, চোখের পাশাপাশি আক্রান্তের পোশাক থেকেও সংক্রমিত হতে পারে এই ভাইরাস। এই ভাইরাসটি খুবই সংক্রামক বলে সতর্ক করা হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এটি এক বিশেষ ধরনের বসন্ত। জলবসন্ত বা গুটিবসন্তের প্রতিকার থাকলেও এই ভাইরাস এতই বিরল যে, এখনো পর্যন্ত এর নির্দিষ্ট কোনো চিকিৎসাপদ্ধতি জানতে পারেননি চিকিৎসকরা।

মূলত পশ্চিম ও মধ্য আফ্রিকার কিছু দেশে এই ভাইরাসের খোঁজ মেলে। তবে নাম ‘মাঙ্কিপক্স’ হলেও একাধিক বন্যপ্রাণির মাধ্যমে ছড়াতে পারে এই ভাইরাস। এটি সবচেয়ে বেশি ছড়ায় ইঁদুরের মাধ্যমে।

 

শেয়ারবাজার নিউজ/খা.হা.

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.