আজ: রবিবার, ১৬ জুন ২০২৪ইং, ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ জুলাই ২০২২, বুধবার |

kidarkar

খাদ্যশস্যের অবৈধ মজুত অনুসন্ধান করবেন ৩৫ কর্মকর্তা

শেয়ারবাজার ডেস্ক:অভ্যন্তরীণ বোরো ২০২২ সংগ্রহের অগ্রগতি মাঠ পর্যায়ে পরিদর্শনের লক্ষ্যে ৩৫ কর্মকর্তাকে দায়িত্ব দিয়েছে সরকার। তারা বেসরকারি পর্যায়ে মজুত পরিস্থিতি, ফুড গ্রেইন লাইসেন্স ছাড়া অবৈধভাবে এবং এসআরওতে উল্লিখিত পরিমাণের বেশি কোনো আড়তদার, মিলার বা ফড়িয়া খাদ্যশস্য মজুত করছেন কি না সেটি অনুসন্ধান করবেন।

বুধবার (১৩ জুলাই) খাদ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শারমিন ইয়াসমিন স্বাক্ষরিত এ সংক্রান্ত অফিস আদেশ জারি করা হয়েছে।

এতে বলা হয়, অভ্যন্তরীণ বোরো ২০২২ সংগ্রহের অগ্রগতি মাঠ পর্যায়ে পরিদর্শনের লক্ষ্যে ৩৫ কর্মকর্তাকে তাদের নামের বিপরীতে উল্লিখিত বিভাগ/জেলায় পরিদর্শনকারী ও মনিটরিং কর্মকর্তা হিসেবে নির্দেশক্রমে দায়িত্ব অর্পন করা হলো।

অফিস আদেশ অনুযায়ী, পরিদর্শনের জন্য ২৯ জন এবং মনিটরিংয়ের জন্য ৬ জনকে দায়িত্ব দেওয়া হয়েছে। এসব কর্মকর্তা ৬০ জেলায় দায়িত্ব পালন করবেন।

অফিস আদেশে যেসব নির্দেশনা দেওয়া হয়েছে

১. ভ্রমণকালে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। বর্ডার এলাকার জেলা ভ্রমণের ক্ষেত্রে অধিকতর সতর্কতা অবলম্বন করতে হবে।

২. সংগ্রহ কার্যক্রম পরিদর্শনের সময় গুদাম ব্যবস্থাপনা, সংরক্ষিত খাদ্যশস্যের মান, ‘খাদ্যশস্য ও খাদ্যদ্রব্যের চলাচল সূচি প্রণয়ন নীতিমালা, ২০০৮’ অনুযায়ী পরিকল্পিত উপায়ে খামাল গঠন করে গুদামের সর্বোচ্চ ধারণ ক্ষমতার ব্যবহারসহ মন্ত্রণালয় কর্তৃক সময়ে সময়ে জারি করা নির্দেশনাগুলো সঠিকভাবে পালিত হচ্ছে কি না তা পরিদর্শন করে যাচাই করতে হবে।

৩. বেসরকারি পর্যায়ে মজুত পরিস্থিতি, ফুড গ্রেইন লাইসেন্স ছাড়া অবৈধভাবে এবং বিদ্যমান এসআরও তে উল্লিখিত পরিমাণের বেশি কোনো আড়তদার, মিলার বা ফড়িয়া খাদ্যশস্য মজুত করছেন কি না সেটি বস্তুনিষ্ঠভাবে অনুসন্ধান করতে হবে। চুক্তিবদ্ধ মিলারদেরকে দ্রুত খাদ্যশস্য সরবরাহের জন্য উৎসাহিত করতে হবে।

৪. দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা দায়িত্বপ্রাপ্ত জেলার উপজেলাগুলো মাঠ পর্যায়ের কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করে জেলা ও উপজেলার পৃথক সুপারিশসহ প্রতিবেদন ভ্রমণ শেষ করার সাত কর্মদিবসের মধ্যে এ মন্ত্রণালয়ের ওয়েব সাইটের ‘পরিদর্শন প্রতিবেদন ব্যবস্থাপনা’ নামক লিংকে আবশ্যিকভাবে আপলোড করবেন। আপলোডে কোনো সমস্যার সম্মুখীন হলে আইসিটি শাখার সংশ্লিষ্ট কর্মকতার সঙ্গে যোগাযোগ করা যেতে পারে।

৫. পরিদর্শনটি সংগ্রহ কার্যক্রম ত্বরান্বিত সম্পর্কিত বিধায় পরিদর্শনপূর্বক দাখিল করা সুপারিশে গুদাম/ভবন সংস্কার ও মেরামত সম্পর্কিত সুপারিশ দেওয়া যাবে না।

৬. অভ্যন্তরীণ বোরো-২০২২ মৌসুমের সংগ্রহ সময়সীমা ৩১ আগস্ট পর্যন্ত নির্ধারিত বলে এ তারিখের মধ্যে পরিদর্শন সম্পন্ন করতে হবে। ৩১ আগস্টের পর এই আদেশ বহাল থাকবে না।

৭. সংগ্রহ কার্যক্রম ত্বরান্বিত করার জন্য সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৮. সুপারিশ বাস্তবায়নের বিষয়টি যেহেতু এপিএ সংশ্লিষ্ট সেহেতু দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সুপারিশ দেওয়ার ক্ষেত্রে দাখিল করা অর্থবছরেই বাস্তবায়ন সম্ভব এমন সুপারিশ করতে হবে।

৯. এছাড়াও মন্ত্রী/সচিবের একান্ত সচিবরা মাঠ পর্যায় পরিদর্শনের সময়ে মন্ত্রী/সচিবের অনুমোদনক্রমে যেকোনো উপজেলা, জেলা ও বিভাগ পরিদর্শন করতে পারবেন।

 

শেয়ারবাজার নিউজ/খা.হা.

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.