আজ: বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ইং, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ জুলাই ২০২২, শনিবার |

kidarkar

পুঁজিবাজারে শীর্ষ ১০ কোম্পানির দখলে ৩১.৬২ শতাংশ লেনদেন

শাহ আলম নূর : সপ্তাহ জুড়ে দেশের পুঁজিবাজারে লেনদেনের ক্ষেত্রে শীর্ষ ১০ কোম্পানির অবদান ছিল চেখে পড়ার মত।

পু্ঁজিবাজীরে গত এক সপ্তাহে ৩১.৬২ শতাংশ অবদান শীর্ষ ১০ কোম্পানি দখলে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তথ্য অনুযায়ী, বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লেনদেন বৃদ্ধি পেয়েছে ৬.৩১ শতাংশ। গত সপ্তাহে বেক্সিমকোর প্রায় ১২৪ কোটি টাকা মূল্যের ৯৫ লাখ শেয়ার লেনদেন হয়েছে।

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড’র লেনদেন ছিল দ্বিতীয় স্থানে। এপ্রতিষ্ঠানের ১১২ কোটি টাকার শেয়ার হাতবদল হয়েছে। যা আগের সপ্তাহের থেকে ৫.১২ শতাংশ বেশি। ডিএসইতে মোট লেনদেনে এ প্রতিষ্ঠানের অবদান ৫.৭১ শতাংশ।

তিতাস গ্যাস’র গত সপ্তাহে মোট লেনদেনে ৪.৮২ শতাংশ অবদান রেখেছে। এ প্রতিষ্ঠানের লেনদেন ছিল ৯৪.৫৬ কোটি টাকা। যা আগের সপ্তাহের তুলনায় ৬.৬২ শতাংশ বেশি।

ফরচুন সুজ লিমিটেড চতুর্থ স্থানে রয়েছে এবং গত সপ্তাহের মোট লেনদেনের ৪.৭৯ শতাংশ অবদান রেখেছে। এ প্রতিষ্ঠানের লেনদেন ছিল ৯৩.৯৩ কোটি টাকা।

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোং লিমিটেড, একটি জীবন বীমা খাতের তালিকাভুক্ত কোম্পানি, যা সপ্তাহের মোট লেনদেনের ২.১০ শতাংশ অবদান রেখেছে। এ প্রকিষ্ঠানের মোট লেনদেনে ছিল ৪১.৩০ কোটি টাকা যা আগের সপ্তাহের তুলনায় ০.২৭ শতাংশ বেশি।

লেনদেনের দিক থেকে শাইনপুকুর সিরামিকস এর অবস্থন ষষ্ঠ স্থানে। এ কোম্পানি ৩৫.৮৩ কোটি টাকার শেয়ার হাতবদল হয়েছে। যা সপ্তাহের মোট লেনদেনের ১.৮৩ শতাংশ।

গোল্ডেন সন লিমিটেডের ৩২.০৮ কোটি টাকার শেয়ার হাত বদল হয়েছে। যা সপ্তাহের মোট লেনদেনের ১.৬৩ শতাংশ।

ফু ওয়াং ফুড লিমিটেডও সপ্তাহের শীর্ষ লেনদেনের তালিকায় জায়গা করে নিয়েছে। গত সপ্তাহে এ কোম্পানির মেট ৩১.১৮ কোটি টাকার শেয়ার হাতবদল হয়েছে।

জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেডের ২৭.৮৭ কোটি টাকার লেনদেন হয়েছে।এ কোম্পানির অবস্থান ছিল নবম। যা সপ্তাহের মোট লেনদেনের ১.৪২ শতাংশ।

ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেডও সপ্তাহের শীর্ষ লেনদেনের তালিকায় তার স্থানটি সুরক্ষিত করেছে। এ কোম্পানির মোট লেনদেন হয়েছে ৩৭.৬১ কোটি টাকা মূল্যের শেয়ার। যা মোট লেনদেনের ১.৪১ শতাংশ।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.