আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ জুলাই ২০২২, শনিবার |

kidarkar

ডিএসইএক্সের অব্যাহত দর পতন

জিডিপিতে ডিএসই মার্কেট মূলধন অনুপাত হ্রাস পাচ্ছে

শাহ আলম নূর অর্থনৈতিক অস্থিরতা, বৈশ্বিক সংকটসহ নানা কারণে অস্থির দেশের শেয়ারবাজার। প্রতিদিনই বাজারে পতন হচ্ছে। এই পতনের ধারাবাহিকতায় সদ্য সমাপ্ত অর্থবছরে জিডিপিতে ঢাকা স্টক এক্সচেঞ্জের বাজার মূলধন অনুপাত উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। এতে বিপুল সংখ্যক বিনিয়োগকারি বাজার থেকে বেড় হয়ে যাচ্ছে।

এক পরিসংখ্যানে দেখা যায় জিডিপিতে মার্কেট মুলধনের অনুপাত ২০২২ সালের জুলাই পর্যন্ত ১১.৬ শতাংশে দাঁড়িয়েছে। ২০১০ সালের বিপর্যয়ের ঠিক আগে ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছিল।২০১৪ সালে এটি ছিল ২৪ শতাংশ।

বিশ্লেষকদের মতে, বৈদেশিক রিজার্ভ হ্রাস, ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং টাকার অবমূল্যায়নের কারণে বাজারটি সম্প্রতি নড়েচড়ে বসেছে।

এছাড়াও, সরকারের পক্ষ থেকে কিছু নীতিগত পদক্ষেপ, যেমন ডিজেল চালিত বিদ্যুৎ কেন্দ্র বন্ধ করে বিদ্যুৎ উৎপাদনের খরচ কমানো, অসুস্থ বাজারে আরও চাপ সৃষ্টি করে।

জিডিপিতে ডিএসই মার্কেট মুলধন অনুপাত ২০২১ সালের জুলাই মাসে ছিল ১৭.৬ শতাংশ, যা একই বছরের ডিসেম্বরে ১৫.২ শতাংশ ছিল। ইবিএল সিকিউরিটিজের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার পর্যন্ত এটি ছিল ১১.৬ শতাংশ।

ডিএসই’র বর্তমান মার্কেট মুলধন থেকে জিডিপি অনুপাত এখন উদীয়মান এশিয়ান-প্যাসিফিক দেশগুলির মধ্যে সর্বনিম্ন।

বৃহস্পতিবার, ডিএসইএর মূল সূচক ডিএসইএক্স, দিন শেষে ৬১৩৯ পয়েন্টের বিপরীতে ১২.৩ পয়েন্ট কমে ৬১২৭ পয়েন্টে স্থির হয়। এবং ডিএসই মার্কেট মুলধন দাঁড়িয়েছে ৫০৩১১৯ কোটি টাকা, যা ২০১০ সালের ডিসেম্বরে ৩৫০৮০০ কোটি টাকা ছিল। মার্কেট ক্যাপিটালাইজেশন বা মার্কেট ক্যাপ, একটি কোম্পানির বকেয়া শেয়ারের মোট সংখ্যাকে এর বর্তমান বাজার মূল্যের সাথে গুণ করে গণনা করা হয়।

জিডিপিতে ডিএসই মার্কেট মূলধন অনুপাত ২০১০-১১ সালে বাজার বিপর্যয়ের পর এক বছরে ৩৩.২৩ শতাংশে নেমে আসে। মূলধন অনুপাত ২০১৯ সালে ১২ শতাংশ, ২০১৮ সালে ১৭ শতাংশ, ২০১৭ সালে ২১ শতাংশ, ২০১৬ সালে ২০ শতাংশ এবং ২০১৫ সালে ২১ শতাংশ ছিল।

একটি শীর্ষস্থানীয় ব্রোকারেজ হাউসের একজন শীর্ষ নির্বাহী কর্মকর্তা বলেন বাজারটি তার প্রথম দিকের ঊর্ধ্বমুখী গতি বজায় রাখতে অক্ষম। কারণ বিনিয়োগকারীরা ইক্যুইটি ডাম্পিং শুরু করেছে। বিনিয়োগকারিরা বিয়ারিশ বাজার থেকে বেরিয়ে আসার সুযোগ হিসাবে প্রতিটি বাউন্স ব্যাক গ্রহণ করছে।

জিডিপিতে বিনিয়োগকারীদের মার্কেট মূলধন অনুপাতকে বিচ্ছিন্নভাবে দেখা উচিত নয়। কারণ বাজারের উত্থান এবং পতনের জন্য কয়েকটি প্রশমিত কারণ রয়েছে বলে তিনি জানান।

তিনি বলেন “স্টক মার্কেট অর্থের একটি ভাল উৎস। কিন্তু এর প্রকৃত সম্ভাবনা এখনও অপ্রয়োজনীয় রয়ে গেছে। উদ্যোক্তাদের আকৃষ্ট করার জন্য, সরকারকে রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানির শেয়ার অফলোড করে একটি উদাহরণ স্থাপন করতে হবে”।

তিনি বলেন, ভালো কোম্পানিগুলোকে আকৃষ্ট করা, তালিকাভুক্তির প্রক্রিয়া সহজ করা এবং সরকারী ও বহুজাতিক কোম্পানি নিয়ে আসা বাজারের বৃদ্ধিতে সহায়তা করবে।

/এসএ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.