আজ: বুধবার, ০৮ মে ২০২৪ইং, ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ জুলাই ২০২২, মঙ্গলবার |

kidarkar

জ্বালানী খাতের গ্রাহকদের ব্যাংক ঋণ পেতে বিশেষ ছাড়

নিজস্ব প্রতিবদেক: ব্যাংক থেকে ঋণ পেতে জ্বালানী খাতের গ্রাহকদের শর্ত শীথিল করেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে চাইলে জ্বালানী খাতের যে কোনো কোম্পানি তর মূলধনের ২৫ শতাংশের বেশি ঋণ নিতে পারবে ব্যাংক থেকে। ২৬ জুলাই বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধী ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একাটি প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে বলা হয়, জ্বালানী খাতের গ্রাহকদের জন্য কোম্পানী আইন, ১৯৯১ এর ২৬খ(১) ধারা ছয় মাসের জন্য শীথিল করা হয়েছে। ওই ধারার বর্ণনা অনুযায়ী, কোন ব্যক্তি, প্রতিষ্ঠান বা গ্রুপকে দেয়া সকল ঋণ সুবিধার আসল অংকের পরিমাণ কোম্পানির মোট মূলধনের শতকরা ২৫ ভাগের অধিক হতে পারবে না।

প্রজ্ঞাপনে আরও উল্লেখ করা হয়, ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ (১৯৯১ সনের ১৪ নং আইন) এর ১২১ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এতদ্বারা সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাইতেছে যে, বিদ্যুৎ উৎপাদনে প্রয়োজনীয় অর্থ সরবরাহ নিবির্ঘ্ন রাখার লক্ষ্যে উক্ত খাতে জ¦ালানী তেলসহ অন্যান্য কাঁচামাল আমদানীর জন্য ব্যাংকসমূহ কর্তৃক বিদ্যুৎ উৎপাদনকারী কোন একক ব্যক্তি, প্রতিষ্ঠান বা গ্রুপকে কোন ব্যাংক কর্তৃক ঋণ প্রদানে বাংলাদেশ ব্যাংক হইতে অনুমোদন প্রদানের ক্ষেত্রে ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ২৬খ(১) ধারার শর্তাংশে বর্ণিত নিষেধাজ্ঞা আগামী ০৬ মাসের জন্য কার্যকর হইবে না। তবে, ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ২৬খ(১) ধারার শর্তাংশে উল্লিখিত ২৫% ঊর্ধ্বসীমার স্থলে আগামী ০৬ মাসের জন্য ঊর্ধ্বসীমা কত হইবে তাহা বাংলাদেশ ব্যাংক নির্ধারণ করিবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.