আজ: শুক্রবার, ২৪ মে ২০২৪ইং, ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ জুলাই ২০২২, বুধবার |

kidarkar

প্রাথমিকের নতুন শিক্ষকদের যোগদান সেপ্টেম্বরে

শেয়ারবাজার ডেস্ক:সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা চলছে। সেপ্টেম্বরে চূড়ান্ত ফলাফল প্রকাশ করে নির্বাচিতদের যোগদান শুরু করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

বুধবার (২৭ জুলাই) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষক বদলি সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

নতুন কারিকুলাম পাইলটিং বিষয়ে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম বলেন, আগস্ট থেকে দেশের তিন হাজার ২১৪ বিদ্যালয়ে পাইলটিং শুরু করা হবে। দেশের সক প্রাথমিক বিদ্যালয়, কিন্ডারগার্টেনে একই ধরণের প্রাথমিকের পাঠ্যবই পড়ানো হবে। বিদ্যালয়ে ভিন্ন ভিন্ন পাঠ্যবই পড়ানো যাবে না।

বছর শেষে পাইলটিং ক্লাস শিশুদের কতটা কাজে আসবে জানতে চাইলে তিনি বলেন, নতুন কারিকুলামের পাঠ্যবইয়ে ৪০ থেকে ৫০ শতাংশ পরিবর্তন আনা হয়েছে। আগের মতোই বিষয়বস্তু রয়েছে। যাদের পাইলটিংয়ের আওতায় আনা হবে তারা আগের বই পড়ছে। তাই নতুন বই পড়ানো শুরু করা হলে তেমন কোন সমস্যা হবে না। তবে আগামী বছর নতুন কারিকুলামের দ্বিতীয় শ্রেণির পাইলটিং শুরু করার কথা থাকলেও দেরি হয়ে যাওয়ায় সেটি সম্ভব হচ্ছে না। আগামী বছর শুধু প্রথম শ্রেণির নতুন কারিকুলামে ক্লাস শুরু করা হবে।

মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা জানান, প্রাথমিক বিদ্যালয়ে ৪০ হাজার শিক্ষক নিয়োগ দিতে ২০২০ সালে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। কিন্তু করোনা পরিস্থিতির কারণে দুবছর পর তা শুরু করা হয়। তিন ধাপে দেশের ৬১টি জেলায় লিখিত পরীক্ষা শুরু করা হয়। এরপর ধাপে ধাপে লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়।

 

শেয়ারবাজার নিউজ/খা.হা.

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.