আজ: শনিবার, ২৭ জুলাই ২০২৪ইং, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ জুলাই ২০২২, বুধবার |

kidarkar

দেশে তরুণ জনসংখ্যা বেড়ে ১৯ দশমিক ১১ শতাংশ

শেয়ারবাজার ডেস্ক:গত এক দশকে ২ কোটি ১১ লাখ ১৪ হাজার ৯২০ জন বেড়ে বাংলাদেশের জনসংখ্যা এখন ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। এর মধ্যে পুরুষের সংখ্যা ৮ কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন, নারীর সংখ্যা ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন এবং তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠী ১২ হাজার ৬২৯ জন।

এর মধ্যে ১৫ থেকে ১৯ বছর বয়সী জনসংখ্যার হার সর্বাধিক এবং ৯৫ ও তদূর্ধ্ব বয়সী জনসংখ্যার হার সর্বনিম্ন। ২০১১ সালে তরুণ জনসংখ্যা (১৫-২৪) ছিল ১৮ দশমিক ১৬ শতাংশ, যা ২০২২ সালে ১৯ দশমিক ১১ শতাংশ হয়েছে।

জনশুমারি ও গৃহগণনা ২০২২-এর প্রাথমিক প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এসময় জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

এতে স্বাগত বক্তব্য রাখেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। প্রাথমিক প্রতিবেদন উপস্থাপন করেন প্রকল্প পরিচালক মো. দিলদার হোসেন।

বিবিএস-এর প্রতিবেদনে দেখা গেছে, জাতীয় পর্যায়ে প্রতি এক হাজার জন সন্তান জন্মদানে সক্ষম ১৪-১৫ বয়সী নারীর ০ থেকে ৪ বছর বয়সী শিশুর সংখ্যা ৩৩২ জন। পল্লী এলাকায় এ সংখ্যা ৩৫১ জন এবং শহর এলাকায় এ সংখ্যা ২৯৫ জন। বিভাগভিত্তিক পর্যালোচনায় দেখা যায়, ময়মনসিংহ বিভাগে ৩৮৩ যা সর্বোচ্চ এবং ঢাকা বিভাগে এ অনুপাত ২৯৮ যা সর্বনিম্ন।

 

শেয়ারবাজার নিউজ/খা.হা.

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.