আজ: মঙ্গলবার, ২১ মে ২০২৪ইং, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ জুলাই ২০২২, বুধবার |

kidarkar

এবার বিদ্যুৎ-জ্বালানি সাশ্রয়ী হতে আর্থিক প্রতিষ্ঠানকে নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: সরকারি বিভিন্ন অফিসে জ্বালানির বাজেট বরাদ্দের কম ব্যবহার করতে বলা হয়েছে। বিশেষ করে ওই সব প্রতিষ্ঠানে জ্বালানি তেল ব্যবহার কমাতে নির্দেশনা দেওয়া হয়েছে। এবার ব্যাংক বর্হির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোতেও একই নির্দেশনা দিলো বাংলাদেশ ব্যাংক। আর্থি প্রতিষ্ঠানগুলোকে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে সরকার কর্তৃক গৃহীত সিদ্ধান্তের প্রেক্ষিতে বিদ্যুৎ ও জ্বালানির সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত করতে হবে।

বুধবার (২৭ জুলাই) কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়ে সকল আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী বরাবর পাঠিয়েছে। এর আগে গতকাল মঙ্গলবার ব্যাংকগুলোর প্রতিও একই নির্দেশনা নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে দেওয়া নতুন নির্দেশনায় বলা হয়েছে, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে ২০২২-২৩ অর্থবছরে পরিচালন ও উন্নয়ন বাজেটের কতিপয় ব্যয় সাশ্রয়/হ্রাসকরণ প্রসঙ্গে সরকারের অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ, বাজেট অনুবিভাগ-১, অধিশাখা-১-এর নির্দেশনার সাথে সঙ্গতি রেখে এ নির্দেশনা দেওয়া হলো। এখন থেকে আর্থিক প্রতিষ্ঠানের সার্বিক পরিচালনায় বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে সর্বোচ্চ যত্নবান হতে হবে; বিদ্যুৎ ও জ্বালানি খাতে প্রতিষ্ঠানের বরাদ্দকৃত অর্থের ন্যূনতম ২৫ শতাংশ সাশ্রয় করতে হবে; এবং বর্ণিত খাতসমূহে বরাদ্দকৃত অর্থ অন্য কোন খাতে পুনঃউপযোজন করা যাবে না।

পরবর্তী নির্দেশনা প্রদান না করা পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে। আর্থিক প্রতিষ্ঠান আইন ১৯৯৩ এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো, যা অবিলম্বে কার্যকর হবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.