আজ: মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ইং, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ জুলাই ২০২২, শুক্রবার |

kidarkar

শেয়ার বাজারে বিনিয়োগকারিদের গুজবে কান না দেয়ার আহবান

নিজস্ব প্রতিবেদক : পু্ঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেছেন, বাজারে বিনিয়োগ করলে উত্তেজিত হওয়া যাবেনা। আমরা বিভিন্ন যায়গায় দেখছি সবাই লিখালিখি করছে দেশে তেল শেষ, জ্বালানী শেষ। এগুলো সব গুজব। আর গুজবে কান দিয়ে বাজারের বিনিয়োগকারীরা তাদের কষ্টের টাকায় কেনা শেয়ার নামমাত্র মুল্যে বিক্রি করে দিচ্ছেন।

শুক্রবার (২৯ জুলাই) ময়মনসিংহের টাউন হলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটের (বিএএসএম) উদ্যোগে আয়োজিত দুইদিনের বিনিয়োগ শিক্ষা মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে ড. শেখ শামসুদ্দিন এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. রুমানা ইসলাম।

ড. শেখ শামসুদ্দিন বলেন, এসব গুজবে কান দিবেন না। আমাদের তেল সংরক্ষণের ক্ষমতা ৪০ দিন বা তার একটু বেশি। ইতিমধ্যে ৩৬ দিনের তেল আমাদের দেশে মজুদ আছে। আগষ্ট মাসে আরও ৮ টি জাহাজে করে তেল আসছে দেশে। তাই প্যানিক হয়ে ভুল সিদ্ধান্ত নিবেন না।
বিনিয়োগ শিক্ষা নিয়ে বিএসইসির এই কমিশনার বলেন, অতি প্রয়োজনীয় পুঁজিবাজারে বিনিয়োগের জন্য। এর কোন বিকল্প নেই। এটি ক্রমাগত পরিবর্তন এবং পরিবর্ধন হচ্ছে। বিনিয়োগ শিক্ষা এমন একটি বিষয় যা থেকে অর্থনৈতিক ভাবে উপকৃত হওয়া যায়। অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য প্রধানমন্ত্রী শুরু করেছেন বিনিয়োগ শিক্ষা কার্যক্রম। তারই ধারাবাহিকতায় আজ ময়মনসিংহে আমাদের এ কার্যক্রম।

উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক মোঃ তারিক আমিন ভূইয়া, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক সাইফুর রহমান, বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটের (বিএএসএম) মহাপরিচালক ড. তৌফিক আহমেদ, রশীদ ইনভেস্টমেন্ট সার্ভিসেসের ব্যবস্থাপনা পরিচালক ও ডিবিএর সাবেক সভাপতি আহমেদ রশীদ লালী, বিএসইসির বিনিয়োগ শিক্ষা বিভাগের নির্বাহী পরিচালক রিপন কুমার দেবনাথ, ডিবিএ সভাপতি রিচার্ড ডি রোজারিও।

১ টি মতামত “শেয়ার বাজারে বিনিয়োগকারিদের গুজবে কান না দেয়ার আহবান”

  • মোঃ সাহাব উদ্দিন মোল্লা says:

    শেয়ার বাজার নিয়ে সঠিক সিদ্ধান্ত নিতে হবে বর্তমান সরকারের আমলে শেয়ার বাজার নিয়ে আলোচনা হয়েছে। লাখ লাখ বেকার যুবক শেয়ার বাজার বিনিয়োগ করছে তার সাথে আছে কোটি কোটি পরিবার বর্তমানচেয়ারম্যান মহদোয় শেয়ার বাজার নিয়ে অনেক চেষ্টা করে যাচ্ছে অতিতে অন্য কোন চেয়ারম্যান এধরনের কোন প্রয়োজন আছে বলে মনে করেন নাই। আমরা সাধারণ বিনিয়োগকারীরা যেন গুজব কান দিয়ে আমরা আমাদের শেয়ার বিক্রি করবো না নিয়ন্ত্রণ সংস্থা উচিত হবে কারসাজির দের আইনের আওতায় আনা হোক।যখন শেয়ার বাজার উচ্চতায় যায় তখন কারসাজিরা স্বল্প মূলধনী কোম্পানির শেয়ার দর বাডিয়ে সাধারণ বিনিয়োগকারী ক্ষতিগ্রস্ত হয় । নিয়ন্ত্রণ সংস্থা কাছে আমরা সাধারণ বিনিয়োগকারীরা আশা করি এই টুকু নিয়ন্ত্রণ করতে সক্ষম হ ইলে সাধারণ বিনিয়োগকারী ক্ষতিগ্রস্ত হবে না সরকার তরফ থেকে শেয়ার বাজার নিয়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা নিতি সহায়তা প্রদান করে আসছে। যেখানে সরকার প্রধান আপনাদের সাথে আছে আরও আছে লাখ লাখ বিনিয়োগকারী কোটি কোটি পরিবার

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.