আজ: মঙ্গলবার, ২৮ মে ২০২৪ইং, ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ অগাস্ট ২০২২, সোমবার |

kidarkar

টেকসই অর্থায়ন বিষয়ক প্রশিক্ষণ নিলেন চট্টগ্রামের ব্যাংক কর্মকর্তারা

নিজস্ব প্রতিবেদক: জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক উৎস থেকে অর্থায়ন সংগ্রহের সক্ষমতা অর্জন বিষয়ে ‘সাসটেইনেবল ফাইন্যান্স ফর সাসটেইনিবিলিটি: চ্যালেঞ্জেস অ্যান্ড অপোরচুনিটিস’ শীর্ষক প্রশিক্ষণ নিয়েছেন চট্টগ্রামের বাণিজ্যিক ব্যাংকের কর্মকর্তারা।

সম্প্রতি চট্টগ্রামের হোটেল র‌্যাডিসন ব্লু বে ভিউতে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। জিআইজেড বাংলাদেশ কর্তৃক বাস্তবায়িত প্রকল্প ইমপ্রুভড কো-অর্ডিনেশন অব ইন্টারন্যাশনাল ক্লাইমেট ফাইন্যান্সের (আইসিআইসিএফ) সহযোগিতায় এই কর্মশালার আয়োজন করে বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট (এসএফডি)। কর্মশালার পর একই হোটেলে চট্টগ্রামের ব্যবসায়ীদের নিয়ে একই বিষয়ে সচেতনতামূলক অনুষ্ঠান করা হয়।

এই প্রশিক্ষণ কর্মসূচির সেশনগুলো পরিচালনা করেন বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের অতিরিক্ত পরিচালক অমিতাভ চক্রবর্তী, যুগ্ম পরিচালক শাখাওয়াত হোসেন এবং যুগ্ম পরিচালক মো. আবু রায়হান। কর্মসূচিটি উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের একই বিভাগের পরিচালক খন্দকার মোরশেদ মিল্লাত। আর অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে স্বাগত বক্তব্য রাখেন জিআইজেড -এর আইসিআইসিএফ প্রকল্পের প্রিন্সিপাল অ্যাডভাইজর ড. ফিরদাউস আরা হুসাইন।

খন্দকার মোরশেদ মিল্লাত তার বক্তব্যে বলেন, “ব্যাংকগুলোকে স্থানীয় পর্যায়ের শাখাগুলোতেও সাসটেইনেবল ফাইন্যান্স পলিসি বাস্তবায়ন করতে হবে। সামনের বছরগুলোতে ব্যাংক এর জন্য টেকসই অর্থায়নের লক্ষ্যমাত্রা আর ও বৃদ্ধি পাবে” । প্রশিক্ষণের শুরুতে তিনি বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স পলিসি নিয়ে একটি সেশন পরিচালনা করেন।

ড. ফিরদাউস আরা হুসাইন তার বক্তব্যে বলেন, “আগামীতে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় আমাদের আভ্যন্তরীন ও অন্তর্জাতিক উৎস হতে অর্থায়ন লাভের সক্ষমতা বৃদ্ধি করতে হবে। এই উদ্দেশ্যে জিআইজেড এর আইসিআইসিএফ প্রজেক্টটি সরকারের সাথে কাজ করে যাচ্ছে” ।

বাংলাদেশ ব্যাংক চট্টগ্রাম অফিসের নির্বাহী পরিচালক মো. নুরুল আমিন প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করেন।

প্রশিক্ষণ কর্মশালাটি পরিচালনা করেন জিআইজেড – এর কনসালটেন্ট এবং বিআইবিএম -এর অধ্যাপক ড. এস এম আহসান হাবিব।

বাংলাদেশ এর আন্তর্জাতিক জলবায়ু তহবিল পাওয়ার সক্ষমতা বাড়াতে সরকারের সাথে কাজ করে যাচ্ছে ইমপ্রুভড কো-অর্ডিনেশন অব ইন্টারন্যাশনাল ক্লাইমেট ফাইন্যান্স (আইসিআইসিএফ)। পাশাপাশি, এ প্রকল্প সাসটেইনেবল ফাইন্যান্স পলিসি বাস্তবায়নের মাধ্যমে বেসরকারি খাত হতে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিনিয়গ বাঁড়াতে বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের সাথে কাজ করছে। প্রকল্পের লক্ষ্য অর্জনের অংশ হিসেবে, স্থানীয় ব্যাংকারদের সক্ষমতা বৃদ্ধিতে এবং স্থানীয় বিনিয়োগকারীদের মধ্যে টেকসই বিনিয়োগ নিয়ে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে চট্টগ্রামে এই অনুষ্ঠান আয়োজিত হয়।

প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন চট্টগ্রামের ২৫ টি বাণিজ্যিক ব্যাংকের কর্মকর্তাবৃন্দ এবং বাংলাদেশ ব্যাংক চট্টগ্রামের ৫ জন কর্মকর্তা। এছাড়াও, সচেতনতাবিষয়ক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন ৭০ জন এর বেশি স্থানীয় বিনিয়োগকারী, ব্যবসায়িক নেতৃবৃন্দ এবং ব্যাংকার। জিআইজেড ও বাংলাদেশ ব্যাংকের এর পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

১ টি মতামত “টেকসই অর্থায়ন বিষয়ক প্রশিক্ষণ নিলেন চট্টগ্রামের ব্যাংক কর্মকর্তারা”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.