আজ: রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩ইং, ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ অগাস্ট ২০২২, সোমবার |


kidarkar

বিএপিএলসিকে পুঁজিবাজারে দুইভাবে বিনিয়োগের আহ্বান


নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারকে সাপোর্ট দেওয়ার জন্য পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এতে বিএপিএলসি নেতৃবৃন্দকে দুই উপায়ে পুঁজিবাজারে বিনিয়োগের পরামর্শ দিয়েছে বিএসইসি। এই বিনিয়োগের ক্ষেত্রে প্রয়োজনে সুযোগ-সুবিধা বা ছাড় দিতে রাজি কমিশন।
সোমবার (১ আগস্ট) বিএসইসি ভবনে বর্তমান বাজার পরিস্থিতির উন্নয়নে কমিশনার শেখ সামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে বিএপিএলসির নেতাদের সঙ্গে বৈঠক হয়। এতে বিএপিএলসির সভাপতি ও এসিআই লিমিটেডের চেয়ারম্যান এম আনিস উদ দৌলাসহ অন্যান্য নেতারা অংশগ্রহন করেন।
জানা গেছে, বর্তমান অবমূল্যায়িত বাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর নিজস্ব পোর্টফোলিওতে অন্য কোম্পানির শেয়ার ও উদ্যোক্তা/পরিচালকদেরকে ঘোষনা দিয়ে নিজস্ব পোর্টফোলিওতে শেয়ার কেনার আহ্বান করেছে কমিশন। এই ঘোষনা দিয়ে কেনার ক্ষেত্রে যদি আসন্ন বোর্ড সভাকে কেন্দ্র করে বিদ্যমান আইনে কারও জটিলতা তৈরী হয়, সেটা কমিশন বিবেচনা করবে। এজন্য কেনার আগে কমিশনের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।
বর্তমান অবস্থায় তালিকাভুক্ত কোম্পানিগুলো ও উদ্যোক্তা/পরিচালকেরা যদি বিনিয়োগ করেন, তাহলে নিজেরা যেমন লাভবান হবেন, একইভাবে পুঁজিবাজারকে সাপোর্ট দেওয়া হবে বলে কমিশন মনে করে। এতে করে সাধারন বিনিয়োগকারী তথা কোম্পানিগুলোর শেয়ারহোল্ডাররাই উপকৃত হবেন।
বৈঠকে বিএসইসি তালিকাভুক্ত কোম্পানিগুলোর নেতাদেরকে বিনিয়োগে আসার আহ্বান করার পাশাপাশি তাদের বিভিন্ন পরামর্শ ও দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছেন। এরমধ্যে ভালো কোম্পানি আনতে প্রতি প্রান্তিকে বিএপিএলসির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবে এবং খাত অনুযায়ি তালিকাভুক্ত কোম্পানিকে প্রশংসৃত করার জন্য পুরুস্কার প্রদানের ব্যবস্থা গ্রহনের উদ্যোগ নেবে।
এ বিষয়ে বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, বর্তমান বাজার পরিস্থিতির উন্নয়নে আজ বিএপিএলসি নেতৃবৃন্দের সঙ্গে কমিশনের বৈঠক হয়। এতে কমিশনের পক্ষ থেকে তাদেরকে দুইভাবে বিনিয়োগের জন্য আহ্বান করা হয়েছে। এরমধ্যে কোম্পানির নিজস্ব পোর্টফোলিওতে অন্য কোম্পানির শেয়ার ও উদ্যোক্তা/পরিচালকদেরকে ঘোষনা দিয়ে নিজের পোর্টফোলিওতে শেয়ার কেনার আহ্বান করেছে কমিশন। এই ঘোষনা দিয়ে কেনার ক্ষেত্রে যদি আগামির বোর্ড সভাকে কেন্দ্র করে বিদ্যমান আইনে কারও জটিলতা তৈরী হয়, সেটা কমিশন বিবেচনা করবে। কমিশনের এই আহ্বানে বিএপিএলসি ইতিবাচক।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.