আজ: বুধবার, ১০ অগাস্ট ২০২২ইং, ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ অগাস্ট ২০২২, বুধবার |



kidarkar

বেস্ট ইমার্জিং ডিরেক্টর ইন ফিনটেক’ অ্যাওয়ার্ড পেলেন ‘নগদ’-এর ইডি মারুফুল

নিজস্ব প্রতিবেদক: ‘নগদ’ লিমিটেড-এর নির্বাহী পরিচালক মারুফুল ইসলাম ঝলক, যুক্তরাজ্য ভিত্তিক খ্যাতনামা দ্বি-বার্ষিক বিজনেস প্রকাশনা দ্য গ্লোবাল ইকোনমিক্স লিমিটেডের ‘বেস্ট ইমার্জিং ডিরেক্টর ইন ফিনটেক’ হিসেবে মনোনীত হয়েছেন। ঝলক দেশের ফিনটেক সেক্টরে প্রথম ব্যক্তি যিনি মর্যাদাপূর্ণ প্রকাশনা দ্য গ্লোবাল ইকোনমিক্স লিমিটেড থেকে লিডারশিপ ক্যাটাগরিতে এই পুরস্কার অর্জন করেছেন।

মারুফুল ইসলাম ঝলক ‘নগদ’-এর প্রযুক্তিগত দিকগুলো পরিচালনা করে থাকেন। একজন প্রযুক্তিগত স্বপ্নদর্শী হিসেবে তিনি ই-কেওয়াইসি এবং ডি-কেওয়াইসির মতো বিপ্লবী ধারণা বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ই-কেওয়াইসি দেশের আর্থিক খাতে প্রথম সত্যিকারের ডিজিটাল বিপ্লব হিসেবে ব্যাপকভাবে স্বীকৃত। এ ছাড়াও ‘নগদ’-এর যুগান্তকারী উদ্ভাবন *১৬৭# ডায়াল করে এমএফএস অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়াকে সুগম করার ক্ষেত্রেও ভূমিকা রাখছেন তিনি। প্রক্রিয়াটি ডি-কেওয়াইসি নামে পরিচিত, যা দেশের আর্থিক খাতে রোল মডেল হিসেবে স্বীকৃত।

‘নগদ’-এর যুগান্তকারী উদ্ভাবনগুলো এখন পর্যন্ত সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে সুপরিচিত হয়েছে, যা প্রতিষ্ঠানটিকে গ্রাহকদের জন্য ক্যাশ-আউটের চার্জ একক সংখ্যায় কমিয়ে আনতে সাহায্য করেছে। এর মাধ্যমে ‘নগদ’ অল্প সময়েই সাড়ে ছয় কোটি গ্রাহক অর্জন করেছে।

উদ্ভাবনী ফিনটেক সলিউশনগুলো প্রবর্তনে তাঁর অসাধারণ অবদানের জন্য গ্লোবাল ইকোনমিক্স মারুফুল ইসলাম ঝলককে স্বীকৃতি দিয়েছে, যা সত্যিকার অর্থে দেশের আর্থিক শিল্পকে ডিজিটালাইজেশনের দিকে নিয়ে গেছে।

পুরস্কার প্রাপ্তির বিষয়ে নিজের অনুভূতি ব্যক্ত করে ‘নগদ’-এর নির্বাহী পরিচালক মারুফুল ইসলাম ঝলক বলেন, ‘বিশ্বের খ্যাতনামা প্রকাশনী থেকে এই স্বীকৃতি পেয়ে আমি সত্যিকার অর্থে রোমাঞ্চিত। নগদ এই পর্যন্ত অনেকগুলো যুগান্তকারী উদ্ভাবন নিয়ে এসেছে, যা দেশের আর্থিক খাতের অবকাঠামো পরিবর্তন করতে সাহায্য করেছে। এই ধরনের উদ্যোগের অংশ হতে পেরে সত্যিই আনন্দিত এবং একটি বৈশ্বিক প্ল্যাটফর্ম থেকে এই স্বীকৃতি নিঃসন্দেহে আমাকে আগামীতে এরকম ডিজিটাইজেশন আইডিয়াকে বাস্তবে রূপান্তরিত করতে অনুপ্রাণিত করবে।’

লিডারশিপ অ্যাওয়ার্ড এর মাধ্যমে, ‘দ্য গ্লোবাল ইকোনমিক্স’ অর্থনীতিতে বৈপ্লবিক পরিবর্তন আনার জন্য বিশ্বজুড়ে বিজনেস লিডারদের তাদের অবদানের জন্য স্বীকৃতি দিয়ে থাকে। এ বছর, প্রকাশনাটি নিজ নিজ ইন্ডাস্ট্রিতে অসাধারণ অবদানের জন্য সারা বিশ্বের ২০ জন শীর্ষ নির্বাহীকে সম্মানিত করেছে।

২০২২ সালের উল্লেখযোগ্য অন্যান্য পুরস্কার বিজয়ীদের মধ্যে রয়েছে ‘বেস্ট ব্যাংকিং সিইও অব দ্য ইয়ার’ ক্যাটাগরিতে ফিলিপাইনের সিআইএমবি ব্যাংক লিমিটেডের বিজয় মনোহরন, ‘বেস্ট ইমার্জিং সিইও ইন ডিজিটাল ওয়েলথ ম্যানেজমেন্ট’ ক্যাটাগরিতে সিঙ্গাপুরের স্ট্যাশঅ্যাওয়ের মিশেল ফেরারিও, ‘বেস্ট সিইও ইন ইনভেস্টমেন্ট ব্যাংকিং’ ক্যাটাগরিতে কিনভেস্ট কাতারের হুসেইন আবদুল্লাহ এবং ‘বেস্ট এন্ট্রেপ্রেনিয়োর ইন টেলিকম’ ক্যাটাগরিতে ইরাকের এশিয়াসেল-এর ফারুক মুস্তফা রাসুলসহ প্রমুখ।

এর আগে ২০২১ সালে বাংলাদেশ ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’-কে বেস্ট ডিএফএস (ডিজিটাল ফাইন্যান্স সার্ভিস অ্যাওয়ার্ড) হিসেবে ভূষিত করে দ্য গ্লোবাল ইকোনমিক্স লিমিটেড। প্রকাশনাটি ‘নগদ’-কে প্রযুক্তিগত উদ্ভাবনের মাধ্যমে ডিজিটাল রূপান্তরের মাপকাঠিতে এই স্বীকৃতি দেয়।

১ টি মতামত “বেস্ট ইমার্জিং ডিরেক্টর ইন ফিনটেক’ অ্যাওয়ার্ড পেলেন ‘নগদ’-এর ইডি মারুফুল”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.