আজ: মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩ইং, ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ অগাস্ট ২০২২, বৃহস্পতিবার |


kidarkar

স্টার্টআপ কোম্পানি পুঁজিবাজারকে ঘুরিয়ে দিতে পারে: শাকিল রিজভী


 

নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক শাকিল রিজভী বলেছেন, স্টার্টআপ কোম্পানিগুলো পুঁজিবাজারে তালিকাভুক্ত হলে বাজারের মূলধন বাড়বে। এসব কোম্পানি তালিকাভুক্ত হওয়ার মাধ্যমে পুঁজিবাজারকে ঘুরিয়ে দিতে পারে।

বৃহস্পতিবার ( ৪ জুলাই ) রাজধানীর নিকুঞ্জের ডিএসইর ভবনে ‘বাংলাদেশের পুঁজিবাজারে সম্ভাবনা ও সুযোগ’ শীর্ষক সম্মেলনে প্যানেল আলোচনায় তিনি এ কথা বলেন।

শাকিল রিজভী বলেন, দেশের স্টার্টআপ কোম্পানিগুলোর বিপুল সম্ভাবনা রয়েছে। এসব প্রতিষ্ঠান তাদের ব্যবসা সম্প্রসারণের জন্য পুঁজিবাজার থেকে টাকা সংগ্রহ করতে পারেন।

তিনি বলেন, তালিকাভুক্ত হওয়ার মাধ্যমে স্টার্টআপ কোম্পানিগুলো সারা বিশ্বে গ্রহণযোগ্যতা পেতে পারে। যেকোনো কোম্পানি তালিকাভুক্ত হলে তার গ্রহণযোগ্যতা দেশ এবং বিদেশে বেড়ে যায় বহুগুণ।

ডিএসইর পরিচালক বলেন, অর্থসংস্থানের সবচেয়ে বড় মাধ্যম হচ্ছে পুঁজিবাজার। বিশ্বের সবচেয়ে বড় পুঁজিবাজার হওয়ার জন্য কয়েকটি স্টার্টআপ কোম্পানি যথেষ্ট। বর্তমানে ডিএসইর উচিত হবে স্টার্টআপ কোম্পানিগুলোকে পুঁজিবাজারে নিয়ে আসার জন্য উদ্যোগ গ্রহণ করা এসব কোম্পানি যেন সহজে পুঁজিবাজারে আসতে পারে এজন্য তাদের সহযোগিতা করা।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূইয়া বলেন, এসএমই বোর্ডের মত টাটা কোম্পানিগুলো নিয়ে আলাদা একটি ভোট গঠন করা যেতে পারে এবং তারা এ ব্যাপারে চিন্তা করছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব ও স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান এনএম জিয়াউল আলম এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

এছাড়াও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার অধ্যাপক শেখ সামসুদ্দিন আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিএসইর চেয়ারম্যান ইউনুসুর রহমান।

 


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.