আজ: বুধবার, ১০ অগাস্ট ২০২২ইং, ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ অগাস্ট ২০২২, বৃহস্পতিবার |



kidarkar

পাঁচটি এক্সচেঞ্জের লাইসেন্স বাতিল, ৪৫টি শোকজ

শেয়ারবাজার রিপোর্ট:ডলারের দাম নিয়ন্ত্রণে পরিদর্শন অব্যাহত রেখেছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংক ও জাতীয় নিরাপত্তা গোয়েন্দার (এনএসআই) কর্মকর্তাদের সমন্বয়ে একাধিক টিম কাজ করছে মাঠে। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে পাঁচটি মানি এক্সচেঞ্জের লাইসেন্স বাতিল করা হয়েছে ও ৪৫টি মানি এক্সচেঞ্জকে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৪ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স রুমে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। এ সময় ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গভর্নর বলেন, বৈদেশিক মুদ্রাবাজারের স্থিতিশীলতা রাখতে বাংলাদেশ ব্যাংকের পদক্ষেপ চলমান। ব্যাংক ও মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠানসমূহে অনিয়ম চিহ্নিত ও রোধকল্পে ১০টি পরিদর্শক দল সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে। এ পর্যন্ত তাদের প্রাপ্ত তথ্যের ভিত্তিতে পাঁচটি মানি এক্সচেঞ্জের লাইসেন্স বাতিল এবং ৪৫টি মানি এক্সচেঞ্জকে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দেওয়া হয়েছে।

‘আমাদের পদক্ষেপের মধ্যে রয়েছে রপ্তানি উন্নয়ন তহবিলের সুদ হার দুই থেকে তিন শতাংশে বৃদ্ধি করা হয়েছে। এক্সপোর্ট রিটেনশন কোটার (ইআরকিউ) স্থিতির ৫০ শতাংশ (মেয়াদি আমানতে সংরক্ষিত থাকলেও) তাৎক্ষণিক নগদায়নের নির্দেশ দেওয়ার পাশাপাশি ইআরকিউ’র সীমা ১৫, ৬০ ও ৭০ শতাংশ থেকে কমিয়ে যথাক্রমে ৭ দশমিক ৫, ৩০ ও ৩৫ শতাংশ করা হয়েছে।

এ সময় জানানো হয়, প্রবাসীদের পাঠানো অর্থ আনয়নের ক্ষেত্রে প্রণোদনা প্রদানের পদ্ধতি সহজ করা হয়েছে। ইউএসডি পাঁচ হাজার অথবা পাঁচ লাখ টাকার সমপরিমাণ বা এর বেশি রেমিট্যান্স আনার ক্ষেত্রে এক্সচেঞ্জ হাউজগুলোর কোনো ডকুমেন্ট দেওয়ার প্রয়োজন হবে না।

 

শেয়ারবাজার নিউজ/খা.হা.

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.