আজ: বুধবার, ১০ অগাস্ট ২০২২ইং, ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ অগাস্ট ২০২২, বৃহস্পতিবার |



kidarkar

পুঁজিবাজারে সরকারি বন্ডের লেনদেন শিগগিরই: গভর্নর

নিজস্ব প্রতিবেদক : খুব শিগগিরই সরকারি বন্ডগুলো সেকেন্ডারি মার্কেটে (পুঁজিবাজার) লেনদেন হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। বৃহস্পতিবার (৪ আগস্ট) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।
গভর্নর বলেন, পুঁজিবাজারের উন্নয়নের জন্য বিএসইসি ভালো কাজ করছে। ক্যাপিটাল মার্কেটে কমার্শিয়াল ব্যাংকের এক্সপোজার লিমিটের (বিনিয়োগসীমা) যে সংজ্ঞা ছিল, বাঁধা ছিল সেটি সমাধান হয়ে গেছে।
তিনি বলেন, আমাদের পুঁজিবাজারের উন্নয়ন হয়েছে। তবে বন্ড মার্কেটের উন্নয়ন হয়নি। আমি অর্থসচিব থাকার সময়েই বিএসইসি চেয়ারম্যানকে বলেছিলাম যে, আপনারা বন্ড মার্কেটের ওপর নজর দেন। গত এক বছর ধরে উনি (বিএসইসি চেয়ার‌্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম) বন্ড মার্কেট নিয়ে কাজ করছেন।
গভর্নর আরও বলেন, বন্ড মার্কেটে উন্নয়ন অনুপস্থিত। এজন্য আমরা সরকারি বন্ডগুলো সেকেন্ডারি মার্কেটে নিয়ে যাচ্ছি। বাংলাদেশ ব্যাংক একটা প্ল্যাটফর্ম তৈরী করে ফেলেছি। অলরেডি সেকেন্ডারি মার্কেটে ট্রায়াল হয়ে গেছে। খুব শিগগিরই সরকারি বন্ডগুলো সেকেন্ডারি মার্কেটে লেনদেন হবে।
এদিকে, পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগসীমা (এক্সপোজার লিমিট) বাজার মূল্যের পরিবর্তে ক্রয় মূল্যে হিসাবায়নের নির্দেশনা দিয়ে সার্কুলার জারি করা হয়েছে। আজ কেন্দ্রীয় ব্যাংকের ডিপার্টমেন্ট অব সাইট সুপারভিশন থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করে দেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।
সার্কুলারে শেয়ার, কর্পোরেট বন্ড, ডিবেঞ্চার, মিউচুয়াল ফান্ড ও অন্যান্য পুঁজিবাজার নিদর্শনপত্রের বাজারমূল্য হিসাবায়নের ক্ষেত্রে বিনিয়োগসীমা বাজার মূল্যের পরিবর্তে ক্রয় মূল্যে গণনা করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

২ উত্তর “পুঁজিবাজারে সরকারি বন্ডের লেনদেন শিগগিরই: গভর্নর”

  • মোঃ সাহাব উদ্দিন মোল্লা says:

    শেয়ার বাজার এর অনেক প্রতীক্ষিত বিনিয়োগ কারিদের দাবি করে আসছে সাধারণ বিনিয়োগকারী বর্তমান চেয়ারম্যান মহদোয় এর অনেক চেষ্টা করে ব্যাংক খাতের বিনিয়োগ সীমা ক্রয় মূল্য নির্ধারণ করা হয়েছে ‌‌‌‌ বর্তমান গভর্নর মহোদয় শেয়ার বাজার নিয়ে সঠিক সিদ্ধান্ত নিয়ে ছে আমরা সাধারণ বিনিয়োগকারীরা গভর্নর মহোদয় কে আন্ত রিক শুভেচ্ছা জানান ইতোমধ্যে বাংলাদেশ সরকার এর সচিব থাকায় সময় শেয়ার বাজার নিয়ে সঠিক সিদ্ধান্ত দিয়েছেন।

  • মোঃ সাহাব উদ্দিন মোল্লা says:

    শেয়ার বাজার ভবিষ্যতে আরো অনেক উচ্চতায় যাবে লাখ লাখ বেকার যুবক শেয়ার বাজার বিনিয়োগ করছে তার সাথে আছে কোটি কোটি পরিবার শেয়ার বাজার নিয়ে সঠিক সিদ্ধান্ত এখন নেওয়ার সময় এসেছে মাননীয় প্রধানমন্ত্রীর শেয়ার বাজার নিয়ে সঠিক পথে পরিচালিত করতে সবধরনের নিতি সহায়তা প্রদান করে আসছে। নিয়ন্ত্রণ সংস্থা প্রতি আহ্বান থাকবেন কারসাজির মাধ্যমে স্বল্প মূলধনী কোম্পানির শেয়ার দর বৃদ্ধি করে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে দিয়ে ধীরে ধীরে দাম বাড়িয়ে সব শেয়ার বিক্রি করে দিয়ে ধীরে ধীরে কেটে পড়ে এই কারসাজির দের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান সাধারণ বিনিয়োগকারী ক্ষতিগ্রস্ত যেন না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে বর্তমান চেয়ারম্যান মহদোয় এর অনেক চেষ্টা করে যাচ্ছে অতিতে অন্য কোন চেয়ারম্যান মহদোয় এর আগে কোন প্রয়োজন আছে বলে মনে করেন নাই। বর্তমান চেয়ারম্যান মহদোয় আপনার সুস্বাস্থ্য কামনা করছি।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.