আজ: বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ইং, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সফর, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ অগাস্ট ২০২২, শনিবার |



kidarkar

সপ্তাহিক পর্যালোচনা

লেনদেনে ১০ কোম্পানির অবদান ২৯.৫ শতাংশ

শাহ আলম নূর : সপ্তাহ জুড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১০টি প্রতিষ্ঠানের অবদান ২৯.০৫ শতাংশ।

তথ্য বিশ্লেষন করে দেখা যায় বেক্সিমকোর লেনদেনে তালিকায় শীর্ষে রয়েছে। সপ্তাহ শেষে এ প্রতিষ্ঠানের লেনদেন হয়েছে ৩৩২ কোটি টাকার। যা ডিএসইতে মোট লেনদেনের ৯.২৯ শতাংশ।

বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১১৭.১ টাকায়, তবে আগের সপ্তাহের তুলনায় প্রতিষ্ঠানের শেয়ারের দাম ৮.৪৪ শতাংশ হ্রাস পেয়েছে।

সপ্তাহে শেষে মালেক স্পিনিং মিলস লিমিটেড শেয়ার লেনদেনের ক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছে। এক সপ্তাহে এ কোম্পানির ১১২ কোটি টাকার শেয়ার হাত বদল হয়েছে। মোট লেনদেনের ক্ষেত্রে মালেক স্পিনিং মিলস লিমিটেড অবদান ছিল ৩.১৩ শতাংশ। বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের দাম ৩.৩৯ শতাংশ কমে ৩৪.২ টাকায় দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট লেনদেনের ক্ষেত্রে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেড’র অবদান রয়েছে ৩.০১ শতাংশ। সপ্তাহ শেষে এ প্রতিষ্ঠানের মোট লেনদেন হয়েছে ১০৭ কোটি টাকা। এ কোম্পানির শেয়ারের দাম ১.৪ শতাংশ বেড়ে ৩৮.১ টাকায় দাঁড়িয়েছে।

সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড’র ৮৪ কোটি টাকা শেয়ার হাতবদল হয়েছে। সপ্তাহ শেষে এ প্রতিষ্ঠান চতুর্থ স্থানে রয়েছে। কোম্পানির শেয়ারের দাম আগের সপ্তাহের তুলনায় ১১.৬২ শতাংশ বেড়ে ৫৩.৮ টাকায় এসে দাঁড়িয়েছে। ডিএসইতে মোট লেনদেনের সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড’র অবদান ২.৩৫ শতাংশ।

সপ্তাহ জুড়ে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ৮০ কোটি টাকার শেয়ার হাত বদল হয়েছে। বৃহস্পতিবার কোম্পানির শেয়ার ১২৩.৭ টাকায় লেনদেনে হয়েছে। এ প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের সপ্তাহের তুলনায় ৫.৪ শতাংশ হ্রাস পেয়েছে।
সপ্তাহের মোট লেনদেনের ২.২৪ শতাংশ ছিল অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডে’র।

সোনালী পেপার এন্ড বোর্ড মিলস লিমিটেড ৬৬ কোটি টাকার শেয়ার লেনদেন করে ষষ্ঠ স্থানে রয়েছে। বৃহস্পতিবার এ প্রতিষ্ঠানের শেয়ারের দাম ২.৮৫ শতাংশ কমে ৬৯৬.৫০ টাকায় এসে দাঁড়িয়েছে। যা সপ্তাহের মোট লেনদেনের ১.৮৬ শতাংশ।

কপারটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের লেনদেনে ছিল ৬৫.৬২ কোটি টাকা। এবং সপ্তাহের মোট লেনদেনের ১.৮৩ শতাংশ। বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের দাম ১.১৬ শতাংশ বেড়ে ৪৩.৫০ টাকায় বন্ধ হয়।

ম্যাকসন্স স্পিনিং মিলস লিমিটেড’র লেনদেন ছিল ৬৫.২২ কোটি টাক। বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের দাম অপরিবর্তিত ছিল ২৪ টাকা ৩০ পয়সায়। এই সপ্তাহে কোম্পানির মোট লেনদেনের ১.৮১ শতাংশ ছিল এ প্রতিষ্ঠানের।

লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড এবং ওরিয়ন ইনফিউশন লিমিটেডও সপ্তাহের শীর্ষ লেনদেনের ক্ষেত্রে করে নিয়েছে। এ প্রতিষ্ঠান দুটির লেনদেনে অবদান ছিল যথাক্রমে ১.৮১ এবং ১.৭১ শতাংশ।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.