আজ: বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ অগাস্ট ২০২২, মঙ্গলবার |

kidarkar

২০২১-২২ অর্থবছরে

৪৫ প্রকল্পের মধ্যে ১৩টি বাস্তবায়ন : নৌপরিবহন মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক : ২০২১-২২ অর্থবছরে ৪৫টির মধ্যে ১৩টি প্রকল্প বাস্তবায়ন করেছে নৌপরিবহন মন্ত্রণালয়। আর ২০২২-২৩ অর্থবছরে ৩৫টি প্রকল্প বাস্তবায়ন করবে মন্ত্রণালয়। এর মধ্যে ৩১টি এডিপিভুক্ত, তিনটি নিজস্ব অর্থায়নে এবং একটি স্কিম প্রকল্প রয়েছে।

এসব প্রকল্প বাস্তবায়নে মন্ত্রণালয় বরাদ্দ পেয়েছে ৭ হাজার ৭৫ কোটি ৫ লাখ টাকা। এডিপিভুক্ত প্রকল্পের জন্য বরাদ্দ ৬ হাজার ৩০২ কোটি ৩৮ লাখ টাকা। আর নিজস্ব অর্থায়নে বাস্তবায়নের জন্য বরাদ্দ ৭৭২ কোটি ৬৭ লাখ টাকা।

এদিকে ২০২১-২২ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) ৯৬.৫৯ ভাগ অগ্রগতি করেছে নৌপরিবহন মন্ত্রণালয়। যেখানে জাতীয় গড় অগ্রগতি ৯২.৮০ ভাগ। এর আগের অর্থবছরে (২০২০-২১) নৌপরিবহন মন্ত্রণালয়ের অগ্রগতির হার ছিল ৮৮ ভাগ।

এছাড়া, ২০২১-২২ অর্থবছরে বেশি বরাদ্দ পাওয়া ১৫টি মন্ত্রণালয়/বিভাগের বাস্তবায়ন অগ্রগতি সংক্রান্ত প্রতিবেদন অনুসারে নৌপরিবহন মন্ত্রণালয়ের অবস্থান ষষ্ঠ। ২০২০-২১ অর্থবছরে নৌপরিবহন মন্ত্রণালয়ের অবস্থান ছিল ১১তম।

মঙ্গলবার (৩০ আগস্ট) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন সব সংস্থার ২০২২-২০২৩ অর্থবছরের এডিপিভুক্ত জিওবি ও সংস্থার নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পের অগ্রগতি সংক্রান্ত পর্যালোচনা বৈঠকে এসব তথ্য জানানো হয়।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বৈঠকে সভাপতিত্ব করেন। এসময় নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল,  জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মনজুর আহমেদ চৌধুরী, বিআইডব্লিউটিসি, বিআইডব্লিউটিএ, বাংলাদেশ স্থলবন্দরের চেয়ারম্যান এবং নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক সরাসরি ও অন্যান্য সংস্থা প্রধানরা জুমে সংযুক্ত ছিলেন।

বৈঠকে জানানো হয়, ভূমি অধিগ্রহণ জটিলতার কারণে পায়রা বন্দরের উন্নয়ন কাজে কোনো সমস্যা নেই। ভূমি অধিগ্রহণ বিষয়ে কোনো সমস্যা থাকলে পায়রা বন্দরের চেয়ারম্যানের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

আজকের বৈঠকে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ সম্পন্ন করতে অর্থবছরের শুরুতেই কর্মপরিকল্পনা গ্রহণ করতে প্রকল্প পরিচালকদের নির্দেশনা দেওয়া হয়।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.