আজ: বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ অগাস্ট ২০২২, মঙ্গলবার |

kidarkar

স্টক এক্সচেঞ্জে সরকারী বন্ডের ক্রয়-বিক্রয়ে সচেতনতামূলক কর্মশালা

শেয়ারবাজার রিপোর্ট : স্টক এক্সচেঞ্জে সরকারী বন্ডের লেনদেনের লক্ষ্যে স্টেকহোল্ডারদের অংশগ্রহণে সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৯ আগস্ট) ডিএসই’র মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত এ কর্মশালায় ব্রোকারেজ হাউস, ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান ও সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।

কর্মশালাটি সঞ্চালনা করেন ডিএসই’র স্ট্রাটেজি অ্যান্ড প্রোগ্রাম ম্যানেজমেন্ট ডিভিশনের প্রধান সৈয়দ আল আমিন রহমান। অনুষ্ঠানের শুরুতে তিনি স্টক এক্সচেঞ্জের সরকারী বন্ডের লেনদেন শুরু করার ক্ষেত্রে যে সকল সংস্থাগুলোর অবদান রয়েছে এবং তাদের কর্মকা- সম্পর্কে সংক্ষিপ্তভাবে বর্ণনা করেন। একই সাথে সরকারী বন্ড স্টক এক্সচেঞ্জে লেনদেন হলে পুঁজিবাজার ও বিনিয়োগকারী কিভাবে উপকৃত হবে তা আলোকপাত করেন।

সিডিবিএল এর মহাব্যবস্থাপক মোঃ মনিরুল হক অনুষ্ঠানে সরকারী বন্ডের লেনদেনের পদ্ধতি উপস্থাপন করেন। ডিএসই ও সিএসই’র ট্রেডিং প্লাটফর্মে সরকারী বন্ডের লেনদেনের পদ্ধতির প্রয়োগিক প্রদর্শন করেন ডিএসই’র সহকারী মহাব্যবস্থাপক কামরুন নাহার ও সিএসই’র সহকারী ব্যবস্থাপক সৈয়দ মুহম্মদ মঈন উদ্দিন।

অর্থ মন্ত্রণালয়ের উপ-সচিব মোঃ রুহুল আমিন সরকারী সিকিউরিটিজের মাধ্যমে সরকারের তহবিল সংগ্রহ ও এক্সচেঞ্জের লেনদেনের বিষয়সমূহ নিয়ে আলোচনা করেন। এছাড়াও তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, সরকারী বন্ডের পুঁজিবাজারের অন্তর্ভূক্তিমূলক মুদ্রাবাজার ও পুঁজিবাজার উভয়কে শক্তিশালী করবে, যা দেশের সামগ্রিক উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে। এছাড়াও বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের যুগ্ম পরিচালক আনোয়ার হোসেন সরকারী বন্ডের ইস্যু ও হস্তান্তর প্রক্রিয়া, কূপন পেমেন্ট ও এর ইল্ড সম্পর্কে আলোকপাত করেন।

পরবর্তীতে অনুষ্ঠানের প্রশ্ন-উত্তর পর্বে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেয়া হয়। পরিশেষে বিএসইসি’র অতিরিক্ত পরিচালক শেখ মোঃ লুৎফুল কবির সমাপনী বক্তব্য দেন। তিনি তার বক্তব্যে সরকারী বন্ডের লেনদেনের মাধ্যমে কিভাবে সরকার, পুঁজিবাজার ও বিনিয়োগকারী উপকৃত হবে সে বিষয়ে আলোকপাত করেন ও এ বিষয়ে বিভিন্ন দিক তুলে ধরেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিসিবিএল এর মহাব্যবস্থাপক ও প্রধান প্রযুক্তি কর্মকর্তা (ইনচার্জ) এম ইমাম হোসেন ও সিএসই’র উপ মহাব্যবস্থাপক হাসনাইন বারী।

১ টি মতামত “স্টক এক্সচেঞ্জে সরকারী বন্ডের ক্রয়-বিক্রয়ে সচেতনতামূলক কর্মশালা”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.