আজ: শনিবার, ০২ মার্চ ২০২৪ইং, ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ অগাস্ট ২০২২, মঙ্গলবার |

kidarkar

জেলেদের বিকল্প জীবিকা সৃষ্টির লক্ষ্যে এমটিবি ফাউন্ডেশন ও সুশীলনের মধ্যে চুক্তি স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক :  এমটিবি ফাউন্ডেশন ও সুশীলন পরিচালিত ‘ইনকাম জেনারেটিং অ্যাক্টিভিটিজ (আইজিএ) সাপোর্ট-এর মাধ্যমে জেলে সম্প্রদায়েরর বিকল্প জীবিকা সৃষ্টি’ প্রকল্পে সহযোগিতার লক্ষ্যে একটি চুক্তি স্বাক্ষর করেছে।

এই চুক্তির আওতায়, এমটিবি ফাউন্ডেশন এবং সুশীলন যৌথভাবে বরিশাল বিভাগের পটুয়াখালি জেলার অন্তর্গত কলাপাড়া উপজেলার কুয়াকাটা ইউনিয়নে ঝুঁকিপূর্ণ মৎস্য শিকারী সম্প্রদায়ের ২০০ পরিবারের জন্য গবাদি পশু পালন, ক্ষুদ্র ব্যবসা, বসতবাড়িতে বাগান করা ইত্যাদির মতো বিভিন্ন আয় সৃষ্টিভিত্তিক কার্যক্রমের মাধ্যমে দক্ষতা উন্নয়নের সুযোগ তৈরি করবে।

এই অংশীদারিত্বের উদ্দেশ্য হল, জাতীয় অর্থনীতির স্বার্থে, বছরে দুবার মাছ ধরায় পৃথক নিষেধাজ্ঞার মাধ্যমে নিরবচ্ছিন্ন প্রজননের মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধির জন্য সরকারের উদ্যোগকে সমর্থন করা। একই সাথে, নারীদের গৃহস্থালি কর্মকাণ্ডের মাধ্যমে জেলে বা মৎস্য শিকারী সম্প্রদায়ের আয়ের একটি বিকল্প উৎস নিশ্চিত করা যা নারীদের ক্ষমতায়নে সহায়তা করবে। এই প্রকল্পের মাধ্যমে এমটিবি ফাউন্ডেশন টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)-এর ১, ২, ১৩ ও ১৪ গোলগুলো অর্জনে সহযোগি হিসেবে কাজ করতে চায়।

এমটিবির প্রধান কার্যালয়, এমটিবি সেন্টার, গুলশান-১, ঢাকায় এমটিবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী সৈয়দ মাহবুবুর রহমান, উপ-ব্যবস্থাপনা পরিচালক ও ক্যামেলকো রেইস উদ্দীন আহ্মাদ এবং গ্রুপ প্রধান অর্থ কর্মকর্তা মোহাম্মদ নাজমুল হোসেন-এর উপস্থিতিতে সুশীলনের উপ-পরিচালক মোস্তফা বকুলুজ্জামান এবং এমটিবি ফাউন্ডেশনের সিইও সামিয়া চৌধুরী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

এছাড়াও এই অনুষ্ঠানে সুশীলন-এর পরামর্শক, আবদুল ওয়াদুদ এবং উপ-পরিচালক, সচ্চিদানন্দ বিশ্বাস সতু এবং এমটিবি ফাউন্ডেশন থেকে এ্যাসোসিয়েট ম্যানেজার নেহেরিন মাকসুদ উপস্থিত ছিলেন।

১ টি মতামত “জেলেদের বিকল্প জীবিকা সৃষ্টির লক্ষ্যে এমটিবি ফাউন্ডেশন ও সুশীলনের মধ্যে চুক্তি স্বাক্ষর”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.