আজ: শনিবার, ২৭ জুলাই ২০২৪ইং, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

৩১ অগাস্ট ২০২২, বুধবার |

kidarkar

সন্ধানী এএমএলের প্রথম মিউচ্যুয়াল ফান্ডের আবেদন গ্রহণ শেষ

শেয়ারবাজার রিপোর্ট : পুঁজিবাজারের প্রথম লভ্যাংশহীন বেমেয়াদি মিউচ্যুয়াল ফান্ড সন্ধানী অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের (সন্ধানী এএমএল)। নির্ধারিত সময়ের মধ্যেই ফান্ডটির আবেদন গ্রহণ শেষ হয়েছে। সব কিছু ঠাক থাকলে আগামী সপ্তাহে কার্যক্রম শুরু করতে পারবে ফান্ড ম্যানেজার।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, সন্ধানী এএমএল এসএলআইসি ফিক্সড ইনকাম ফান্ড একটি বে-মেয়াদি (Open-end) মিউচুয়াল ফান্ড। এই মিউচুয়াল ফান্ডের বিনিয়োগকারীদের সরাসরি কোনো লভ্যাংশ দেওয়া হবে না।

সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানটি মুনাফার টাকা লভ্যাংশ হিসেবে বিতরণের পরিবর্তে তা পুনর্বিনিয়োগ করে মুনাফা ও ইউনিটের সম্পদ মূল্য (এনএভি) বাড়ানোর চেষ্টা করবে। কোনো ইউনিটধারী তার রিটার্ন তুলে নিতে চাইলে ওই ইউনিট বাড়তি সম্পদ মূল্যে সন্ধানী এএমএলের কাছে বিক্রি করে তা তুলে নিতে পারবে, যা হবে লভ্যাংশের চেয়েও আকর্ষণীয়। কারণ এতে করছাড়ের সুবিধা পাবেন সংশ্লিষ্ট ইউনিটধারী।

উল্লেখ,সন্ধানী এএমএল এসএলআইসি ফিক্সড ইনকাম ফান্ডের প্রাথমিক আকার ৫০ কোটি টাকা। এর মধ্যে ১০কোটি টাকা যোগান দিয়েছে ফান্ডটির উদ্যোক্তা (Sponsor) সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। বাকী ৪০ কোটি টাকা ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ইউনিট বিক্রির মাধ্যমে সংগ্রহ করা হয়েছে। গত ১৭ জুলাই আনুষ্ঠানিকভাবে ফান্ডটির যাত্রা শুরু হয়।

সন্ধানী এএমএল এসএলআইসি ফিক্সড ইনকাম ফান্ডের ট্রাস্টি বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং কাস্টডিয়ান ব্র্যাক ব্যাংক লিমিটেড।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.