আজ: বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ সেপ্টেম্বর ২০২২, শনিবার |

kidarkar

পুজিঁবাজারে ফিরেছে সাড়ে ৮ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে পাঁচ কার্যদিবসই পুঁজিবাজারের সব সূচকের উত্থান হয়েছে। সূচকের সাথে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে। আর সপ্তাহটিতে সাড়ে ৮ হাজার কোটি টাকার বেশি বাজার মূলধন ফিরেছে পুঁজিবাজারে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ১৩ হাজার ২৪০ কোটি ৩৭ লাখ ২১ হাজার ৯০৭ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ২১ হাজার ৮৮৫ কোটি ৩৪ লাখ ৯৮ হাজার ২৬৬ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন আট হাজার ৬৪৪ কোটি ৯৭ লাখ ৭৬ হাজার ৩৫৯ টাকা ফিরেছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৯ হাজার ৫১৪ কোটি ৫৪ লাখ ১৩ হাজার ১৬৪ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ছয় হাজার ৯৩৩ কোটি ৯৩ লাখ ৪২ হাজার ৩১২ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেনে দুই হাজার ৫৮০ কোটি ৬০ লাখ ৭০ হাজার ৮৫২ টাকা বেশি হয়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫৩.৫৩ পয়েন্ট বা ২.৪২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৫০৮.৬১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১৮.৫৮ পয়েন্ট বা ১.৩৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩৮.৩১ পয়েন্ট বা ১.৬৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪০৯.১৯ পয়েন্টে এবং দুই হাজার ৩০৫.৬৬ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৯টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২৪৯টির বা ৬৪.১৮ শতাংশের, কমেছে ৮৩টির বা ২১.৩৯ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টির বা ১৪.৪৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৭৯ কোটি ৪৪ লাখ ৭৫ হাজার ৯০৪ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৬৮ কোটি ৪৩ লাখ ৯৮ হাজার ১৮১ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১১১ কোটি ০০ লাখ ৭৭ হাজার ৭২৩ টাকা বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫১৩.২৪ পয়েন্ট বা ২.৭৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ১৫৬.২০ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৩০৮.৮১ পয়েন্ট বা ২.৭৬ শতাংশ, সিএসই-৩০ সূচক ৪১৯.২৯ পয়েন্ট বা ৩.১২ শতাংশ, সিএসই-৫০ সূচক ২৭.৮৯ পয়েন্ট বা ২.০৬ শতাংশ এবং সিএসআই সূচক ২৮.৯৬ পয়েন্ট বা ২.৪৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৪৮০.৯৭ পয়েন্টে, ১৩ হাজার ৮৪৭.০১ পয়েন্টে, এক হাজার ৩৮৪.৬৮ পয়েন্টে এবং এক হাজার ২১৯.৪৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২৪০টির বা ৬৮.৭৭ শতাংশের দর বেড়েছে, ৬৯টির বা ১৯.৭৭ শতাংশের কমেছে এবং ৪০টির বা ১১.৪৬ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

২ উত্তর “পুজিঁবাজারে ফিরেছে সাড়ে ৮ হাজার কোটি টাকা”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.