আজ: বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ইং, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সফর, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ সেপ্টেম্বর ২০২২, বুধবার |



kidarkar

আন্তঃব্যাংক লেনদেনে ডলারের দর আরও বাড়ল

নিজস্ব প্রতিবেদক : আন্তব্যাংক লেনদেনে ডলারের দর আরও বেড়েছে। বুধবার বেড়ে ১০৬ টাকা ৯০ পয়সা হয়েছে, যা গতকাল ছিল ১০৬ টাকা ১৫ পয়সা। এ হিসেবে ৭৫ পয়সা বাড়ল ডলার দর।

বুধবার(বুধবার)বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়, ব্যাংকে ডলারের গড় ক্রয়মূল্য ১০২ টাকা ৩৭ পয়সা, যা মঙ্গলবার ছিল ১০১ টাকা ৬৭ পয়সা। আর বিক্রয়মূল্য বেড়ে হয়েছে ১০৬ টাকা ৯০ পয়সা, যা মঙ্গলবার ছিল ১০৬ টাকা ১৫ পয়সা।

এতদিন কেন্দ্রীয় ব্যাংক যে দামে ডলার কেনাবেচা করত, সেটি আন্তব্যাংক দর হিসেবে উল্লেখ করা হত। এতদিন সেই দামই ওয়েবসাইটে প্রকাশ করে আসছিল বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার হঠাৎ এ দামে পরিবর্তন আনে কেন্দ্রীয় ব্যাংক। তবে রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংক আগের দামেই ডলার বিক্রি করছে। মঙ্গলবার ডলার বিক্রি করা হয়েছে ৯৬ টাকা দরে।

কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে বলা হয়েছে, টাকা ও ডলারের বিনিময়মূল্য ব্যাংকগুলো নির্ধারণ করেছে। জোগান ও চাহিদা এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার অ্যাসোসিয়েশনের (বাফেদা) দামের ভিত্তিতে ডলারের এই দাম নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক দৈনন্দিন ভিত্তিতে ডলার কেনাবেচার মধ্যে নেই। তবে বাজার বিবেচনায় প্রয়োজন হলে কেনাবেচা করবে।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন, ব্যাংকগুলো যে দামে ডলার কেনাবেচা করবে, সেটিই হবে আন্তব্যাংক দাম। সেটাই ওয়েবসাইটে প্রকাশ করা হবে, তবে কেন্দ্রীয় ব্যাংক এই দামে বিক্রি করবে না।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.