আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ সেপ্টেম্বর ২০২২, রবিবার |

kidarkar

কৃষিঋণ বিতরণ বেড়েছে ৪৩ শতাংশ

নিজস্ব প্রতিবেদক: চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) সময়ে কৃষি ও পল্লীঋণ খাতে ৩ হাজার ৮৩৭ কোটি টাকা কৃষিঋণ বিতরণ করেছে ব্যাংকগুলো। যা লক্ষ্যমাত্রার ১২ দশমিক ৪১ শতাংশ। ঋণ বিতরণের এই পরিমাণ গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৪৩ শতাংশ বেশি। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

সংশ্লিষ্টরা বলছেন, কৃষি বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি। কোভিড মহামারি এবং সাম্প্রতিক বিশ্ব পরিস্থিতির পরিপ্রেক্ষিতে কৃষির গুরুত্ব অধিকভাবে পরিলক্ষিত হচ্ছে। তাই কৃষি খাতে প্রয়োজনীয় অর্থায়নের মাধ্যমে সহায়তা করতে বাংলাদেশ ব্যাংক সর্বদা সচেষ্ট রয়েছে। এজন্য নতুন অর্থবছরে কৃষিঋণের পরিমাণ বাড়ানো হয়েছে। আর নতুন অর্থবছরে প্রথম দুই মাসে ঋণ বিতরণ অনেক ভালো। আগামীতে আরও বাড়বে এ খাতে বিতরণ।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, চলতি বছরের প্রথম মাসে (জুলাই) দেশে কৃষিঋণ বিতরণ হয়েছে কৃষি ও পল্লী ঋণ খাতে ১ হাজার ৬৬৪ কোটি টাকা। আর দ্বিতীয় মাসে (আগস্ট) বিতরণ হয়েছে ২ হাজার ১৭৩ কোটি টাকা। সে হিসেবে একমাসের ব্যবধানে বিতরণ বেড়েছে ৭৬ দশমিক ৫৭ শতাংশ। আর গত বছরের প্রথম দুই মাসে কৃষি ও পল্লী ঋণ বিতরণ হয়েছিলো ২ হাজার ৬৭৪ কোটি টাকা। সে হিসেবে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় এবার ঋণ বিতরণ বেড়েছে ৪৩ শতাংশ বা ১ হাজার ১৬৩ কোটি টাকা।

প্রতিবেদন অনুযায়ী, চলতি ২০২২-২৩ অর্থবছরে কৃষি খাতে ব্যাংকগুলোর ৩০ হাজার ৯১১ কোটি টাকার ঋণ বিতরণ করার লক্ষ্যমাত্রা রয়েছে। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো ১১ হাজার ৭৫৮ কোটি এবং বেসরকারি ব্যাংকগুলো ১৯ হাজার ১৫৩ কোটি টাকা বিতরণ করবে।

আর গত ২০২১-২২ অর্থবছরে কৃষিঋণের লক্ষ্যমাত্রা ছিলো ২৮ হাজার ৩৯১ কোটি টাকা। সে হিসেবে গত অর্থবছরের লক্ষ্যমাত্রার চেয়ে ৮ দশমিক ৮৮ শতাংশ বেশি এবার ঋণ বিতরণ করবে ব্যাংকগুলো।

চলতি অর্থবছরের প্রথম দুইমাসে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো ঋণ বিতরণ করেছে ১ হাজার ৮৭ কোটি টাকা, যা লক্ষ্যমাত্রার মাত্র ৯ দশমিক ২৫ শতাংশ। বেসরকারি ব্যাংকগুলো কৃষি ও পল্লীঋণ খাতে ঋণ বিতরণে বরাবরের মতোই এগিয়ে। চলতি অর্থবছর ব্যাংকগুলো ঋণ বিতরণ করেছে ২ হাজার ৭৫০ কোটি টাকা, যা লক্ষ্যমাত্রার ১৪ দশমিক ৩৬ শতাংশ।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, চলতি (২০২২-২৩) অর্থবছরের দুই মাসে ৪ হাজার ১২৩ কোটি টাকার ঋণ শোধ করেছেন কৃষকরা। গত বছরের একই সময়ের চেয়ে আদায় বেড়েছে ৭৫৪ কোটি টাকা। গত বছরের জুলাই-আগস্ট সময়ে বিতরণ করা হয়েছে ৩ হাজার ৩৬৯ কোটি টাকা।

বর্তমানে ব্যাংক খাতে কৃষিঋণের স্থিতি বা পরিমাণ ৫০ হাজার ২৩৫ কোটি টাকা। যার মধ্যে আগস্ট পর্যন্ত কৃষি খাতে খেলাপি ঋণ ৪ হাজার ৪৫ কোটি টাকা, যা মোট ঋণের ৮ দশমিক শূন্য ৫ শতাংশ।

কৃষিঋণের মধ্যে দুই ভাগে অর্থাৎ শস্য ও নন-ফার্ম (যেমন: গবাদিপশু ও মৎস্য খামার) খাতে ঋণ দেয়া হয়। চলতি অর্থবছরের প্রথম দুই মাসে শস্যে ৩ হাজার ২৪১ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। এছাড়া নন-ফার্মে ৫৯২ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.