আজ: রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২ইং, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার |


kidarkar

পোশাক কারখানা উন্নয়নে ঋণের সুদ কমে ৫%


নিজস্ব প্রতিবেদক:তৈরি পোশাক খাতের নিরাপত্তা ও কর্মপরিবেশ উন্নয়নে চালু করা ঋণের সুদহার ২ শতাংশ কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে এই তহবিলের ঋণের সুদহার হবে ৫ শতাংশ। সোমবার (২৬ সেপ্টেম্বর) এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

এর আগে এ তহবিল থেকে কারখানাগুলোর সংস্কার বা উন্নয়নের জন্য রফতানিকারক ও উদ্যোক্তাদের দেওয়া ঋণের সুদহার ছিল ৭ শতাংশ।

দেশের প্রধান রফতানি পণ্য পোশাক খাতের সহায়তায় ২০১৯ সালে ‘প্রোগ্রাম টু সাপোর্ট সেইফটি রেট্রোফিটস অ্যান্ড এনভাইরনমেন্টাল আপগ্রেডেশন (এসআরইইউপি)’ প্রকল্প চালু করা হয়। এ প্রকল্পের আওতায় গঠিত তহবিল থেকে পোশাক খাতের কারখানাগুলো এ ঋণ পাচ্ছে।

তৈরি পোশাক কারখানার অগ্নি নির্বাপণ, কর্মপরিবেশ উন্নয়ন, শ্রমিকের নিরাপত্তা এবং পরিবেশবান্ধব বা নিরাপত্তা জোরদার বিষয়ক বিনিয়োগে এ তহবিল থেকে ঋণ নেওয়া যাবে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে চুক্তিবদ্ধ ব্যাংকগুলো এ খাতে ঋণ দিতে তহবিল থেকে আড়াই শতাংশ সুদে অর্থ নিতে পারবে। আর গ্রাহক পর্যায়ে ঋণের সুদহার হবে সর্বোচ্চ ৫ শতাংশ।

এ তহবিল থেকে নেওয়া পুরনো ও নতুন সব ঋণের ক্ষেত্রেই নতুন সুদহার গত ১৯ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে।

এ প্রকল্পের আওতায় কারখানাগুলোর জন্য মোট অর্থায়নের আকার ৬৪ দশমিক ২৯ মিলিয়ন ইউরো। এতে ইইউ ও জিআইজেড-এর অনুদান এবং বাংলাদেশ ব্যাংকের অর্থায়ন রয়েছে। উন্নয়ন সহযোগীদের অংশগ্রহণে প্রকল্পটি চালু করা হয়।

এই তহবিল থেকে এখন পর্যন্ত ১৭টি কারখানা ১৭০ কোটি ঋণ পেয়েছে। অনুদান দেওয়া হয়েছে ২ কোটি ৬৩ লাখ টাকা।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, পোশাক খাতের উৎকর্ষ বাড়াতে ঋণের সুদহার কমানো হয়েছে, যাতে এই তহবিল থেকে ঋণ নিয়ে কারখানা উন্নয়নে আরও বেশি কারখানা এগিয়ে আসে।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.