আজ: শনিবার, ০২ মার্চ ২০২৪ইং, ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২০শে শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার |

kidarkar

লাঠি নিয়ে সড়কে নেমে দ্রব্যমূল্য কমানো যাবে না: পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : বর্তমান রাজনৈতিক অস্থিরতার কথা উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, সড়কে লাঠিসোঁটা নিয়ে দ্রব্যমূল্য কমানো যাবে না। কমানো যাবে না মূল্যস্ফীতি বা মুদ্রাস্ফীতিও। মূল্যস্ফীতি কমাতে গেলে বসে কথা বলতে হবে, মিলেমিশে কাজ করতে হবে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘বাংলাদেশ কান্ট্রি ইকোনোমিক মেমোরেনডাম’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, কাগজে রাজনৈতিক সংঘর্ষের খবর দেখি। এটি লুকানোর কোনো বিষয় না। আমি রাজনৈতিক সংঘর্ষের কথা বলছি না, বা রাজনৈতিক অনিশ্চয়তার কথা বলছি না। তবে আকাশে কালো মেঘ দেখতে পাই। আমরা আশা করবো, কালো মেঘ থেকে ঝড় আসবে না। ঝড় কারও জন্যই মঙ্গলের হবে না।

‘আজ আবারও বলছি, আমাদের সবাইকে আলোচনার পথে আসতে হবে। সভ্যতা-ভদ্রতার পথে আসতে হবে। বাংলাদেশকে আমরা একটি বিশ্বমানের রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করতে চাই। সে বিবেচনায় আমাদের বিশ্বমানের আচরণও করতে হবে। আমি বিনয়ের সঙ্গে সব মহলের রাজনীতিকদের বলবো, আসুন আলোচনা করি।’

Planning-Minister-2

ব্যাংকিং খাত নিয়ে এম এ মান্নান বলেন, এ খাতের সমস্যা আছে। আমরা এগুলো মোকাবিলা করবো, সমাধান করবো। সংস্কার করতেই হবে, আমাদের ভোটাররা এটা চান। এখানে রাজনৈতিক কিছু বিষয় আছে তা অস্বীকার করার উপায় নেই।

দেশের উন্নয়নের কথা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, জোর কদমে হয়তো হাঁটতে পারবো না, তবে সামনে যাবোই। আমরা সঠিকপথে আছি, শেখ হাসিনার কৌশলে দেশের কল্যাণ হচ্ছে। প্রধানমন্ত্রীর কৌশল মানেই দেশের কল্যাণ। তার পরিকল্পনায় দেশের প্রবৃদ্ধি বেড়েছে, খাদ্যঘাটতি কমেছে, ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছেছে। বেড়েছে খাদ্য উৎপাদন ও সাক্ষরতার হার।

‘শ্যামগঞ্জ থেকে সুনামগঞ্জ, টেকনাফ থেকে তেতুলিয়া গাড়ি চালিয়ে যাবেন একটি খাল পার হতেও সমস্যা হবে না। সবখানে সেতু ও কালভার্ট আমরাই করেছি।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ড্যান ড্যান চেন, বিশ্বব্যাংকের বাংলাদেশ আবাসিক মিশনের সাবেক মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন প্রমূখ।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.