আজ: শনিবার, ০২ মার্চ ২০২৪ইং, ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২০শে শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার |

kidarkar

সাবসিডিয়ারিতে সীমাতিরিক্ত বিনিয়োগ: লাগাম টেনে ধরলো বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক : বেশকিছু আর্থিক প্রতিষ্ঠান আইন লঙ্ঘন করে তাদের সাবসিডিয়ারি/সহযোগী প্রতিষ্ঠানসমূহে সীমাতিরিক্ত বিনিয়োগ করছে। এক্ষেত্রে আর্থিক খাতের ঋণ শৃঙ্খলা ব্যাহত হওয়ার পাশাপাশি ঋণ/বিনিয়োগ ফেরত না পাওয়ার আশংকা দেখা দিয়েছে। তাই এখন থেকে সাবসিডিয়ারি/সহযোগী প্রতিষ্ঠানসমূহে ঋণ বা বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অনুমতি নেওয়ার নির্দেশনা জারি করা হয়েছে। আজ ২৯ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকের পরিচালক মো: আমির উদ্দিন স্বাক্ষতির এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠান আইন ১৯৯৩-এর ১৪(গ) ও ১৬ ধারা এবং আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের সার্কুলার নং-০৩, তারিখ-১৫/০২/২০২২-এর ধারার ব্যত্যয় ঘটিয়ে কিছু আর্থিক প্রতিষ্ঠান সাবসিডিয়ারি/সহযোগী প্রতিষ্ঠানসমূহে সীমাতিরিক্ত বিনিয়োগ করছে। এছাড়া, উক্ত প্রতিষ্ঠানসমূহে প্রদত্ত ঋণের সুদ মওকুফ কিংবা ঋণ অবলোপনের ক্ষেত্রে বিদ্যমান বিধি-বিধান লংঘনের ঘটনা পরিলক্ষিত হচ্ছে। এর ফলে আর্থিক খাতের ঋণ শৃঙ্খলা ব্যাহত হচ্ছে এবং প্রতিষ্ঠানসমূহের ঋণ/বিনিয়োগ ফেরত না পাওয়ার আশংকা দেখা দিয়েছে।

এমতাবস্থায়, আর্থিক প্রতিষ্ঠানের আমানতকারীদের স্বার্থে এবং এ খাতে ঋণ শৃঙ্খলা আনয়নের লক্ষ্যে এখন থেকে আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব সাবসিডিয়ারি/সহযোগী প্রতিষ্ঠানে ঋণ বা বিনিয়োগ প্রদান, সুদ বা মুনাফা মওকুফ ও বিতরণকৃত ঋণ অবলোপনের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমোদন গ্রহণ করতে হবে।
আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩-এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো, যা অবিলম্বে কার্যকর হবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.