আজ: রবিবার, ২৩ জুন ২০২৪ইং, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ অক্টোবর ২০২২, শনিবার |

kidarkar

বাজার মূলধন নেই আড়াই হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক :বিদায়ী সপ্তাহটিতে পুঁজিবাজারের লেনদেন ও সূচক উভয়টিই কমেছে। কমেছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দামও। তাতে বিনিয়োগকারীদের বাজার মূলধন অর্থাৎ পুঁজি কমেছে ২ হাজার ৮২৯ কোটি টাকা।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৩৮৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৬১টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৭৩টির, আর অপরিবর্তিত ছিল ১৫২টির।

সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৩ কোটি ৯৯ লাখ ২৩ হাজার ৪৭ টাকায়। সপ্তাহের শেষ কর্মদিবসে বৃহস্পতিবার লেনদেন শেষে মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ১৯ হাজার ৯১৪ কোটি ৪ লাখ ৮৫ হাজার ৫ টাকায়। মূলধন কমেছে দশমিক ৫৪ শতাংশ।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭ হাজার ৩০৬ কোটি ১৭ লাখ ৬৭ হাজার ১৬৪ টাকা। আগের সপ্তাহের লেনদেন হয়েছিল ১০ হাজার ১১০ কোটি ৩৯ লাখ ৮ হাজার ৭৮৯ টাকা। অর্থাৎ আগের সপ্তাহের চেয়ে ২ হাজার ৮০৪ কোটি ২১ লাখ ৪১ হাজার ৬২৫ টাকার লেনদেন কমেছে। শতাংশের হিসাবে যা ২৭ দশমিক ৭৪ শতাংশ।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৫১ পয়েন্ট কমে ৬ হাজার ৫১২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক সূচক ১৭ পয়েন্ট কমে ১ হাজার ৪১৯ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ৩৫ পয়েন্ট কমে দুই হাজার ৩৩০ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপরদিকে,বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক ১৫৫ পয়েন্ট কমে ১৯ হাজার ১৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এসময়ে লেনদেন হয়েছে ৫৩৪ কোটি ১৬ লাখ ৭০ হাজার ৬৫৬ টাকা।

বিদায়ী এই সপ্তাহে লেনদেন হওয়া ৩১৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের, কমেছে ১২৬টির আর অপরিবর্তিত ১৩২টির দাম।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.