আজ: শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১২ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ অক্টোবর ২০২২, রবিবার |

kidarkar

আফগানিস্তানে আত্মঘাতী বোমা বিস্ফোরণে নিহত বেড়ে ৩৫

আন্তর্জাতিক ডেস্ক ; আফগানিস্তানের রাজধানী কাবুলে আত্মঘাতী বোমা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৫ জনে। স্থানীয় সময় শুক্রবার (৩০ সেপ্টেম্বর) কাবুল শহরের পশ্চিমে দাশত-ই বারচি এলাকায় একটি শিক্ষা কেন্দ্রে বিস্ফোরণের এ ঘটনা ঘটে। নিহতদের মধ্যে নারী ও শিশুসহ হাজারা ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর মানুষ রয়েছেন।

দেশটিতে কাজ করা জাতিসংঘ মিশন জানিয়েছে, শুক্রবারের ওই হামলায় আহত হয়েছেন আরও ৮২ জন। কাবুল সরকার এখন পর্যন্ত যে পরিমাণ হতাহতের সংখ্যা প্রকাশ করেছে, তার চেয়ে সেই সংখ্যা অনেক বেশি।

শনিবার টুইটার বার্তায় জাতিসংঘ মিশন আরও জানায়, নিহতদের মধ্যে বেশিরভাগই নারী। সবার পরিচয় নিশ্চিত করা জরুরি। ন্যায়বিচার আবশ্যক বলেও জানায় তারা।

এ হামলার দায় এখনো কেউ স্বীকার করেনি। শিক্ষা কেন্দ্রটির কর্তৃপক্ষ জানায়, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার আগে শিক্ষার্থীরা সেখানে অধ্যয়ন করছিলেন।

এর আগে পশ্চিম কাবুলের একটি শিক্ষা কেন্দ্রে ২০২০ সালের বোমা হামলায় ২৪ জন নিহত হন। এ হামলার দায় স্বীকার করেছিল আইএস-এর সহযোগী সংগঠনের সদস্যরা। এরপর ২০২১ সালের গত মে মাসে দাশত-ই বারচিতে একটি স্কুলের কাছে হামলায় ৮৫ জন নিহত হয়।

২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে ২০২১ সালের আগস্টে মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পর কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এরপর সরকার গঠন করে তারা। দেশটির অর্থনৈতিক অবস্থা এখনো ভঙ্গুর। চরম খাদ্যঝুঁকিতে রয়েছে দেশটির কয়েক লাখ মানুষ। তবে আইনশৃঙ্খলা পরিস্থিতি এখনো স্বাভাবিক হয়নি।

সূত্র: আল-জাজিরা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.