আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ অক্টোবর ২০২২, রবিবার |

kidarkar

সেরা ইন্টারমিডিয়ারিজকে বিএসইসির পুরস্কার প্রদান সোমবার

নিজস্ব প্রতিবেদক : সেবা প্রদানে উৎসাহ বাড়াতে পুঁজিবাজারে কর্মরত মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানগুলোকে (ইন্টারমিডিয়ারিজ) পুরস্কৃত করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ পুরস্কারের নাম দেওয়া হয়েছে ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পুরস্কার’।
এরই ধারাবাহিকতায় সোমবার (১০ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৬টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের কার্ণিভাল হলে পুঁজিবাজারের মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান হিসেবে স্টক ব্রোকার ও ডিলার, মার্চেন্ট ব্যাংক এবং অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলো ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পুরষ্কার’ প্রদান করা হবে।
পুঁজিবাজারের মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানগুলোর কর্মদক্ষতার ভিত্তি ২০২১ সালের জন‌্য তিনটি ক্যাটাগরিতে মোট ১১টি পুরস্কার প্রদান করা হবে। ক্যাটাগরি তিনটি হলো-‘স্টক ব্রোকার ও ডিলার’, ‘মার্চেন্ট ব্যাংকার’ এবং ‘অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি’।
পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ।
এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, ‘পুঁজিবাজারের মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানগুলোর নিজ নিজ কর্মক্ষেত্রে আরও ভালোভাবে সেবা প্রদানে উৎসাহিত করে তুলতে এ পুরষ্কার প্রদানের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। তিনটি ক্যাটাগরিতে প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম মূল্যায়ন করে বেশ কিছু প্রতিষ্ঠানকে এ পুরষ্কার দেওয়া হবে। এতে পুঁজিবাজারের মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে আরও উৎসাহ বাড়বে বলে মনে করে কমিশন।’
বাংলাদেশ সিকিউরিটিজ অ‌্যান্ড এক্সচেঞ্জ কমিশন ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পুরষ্কার’ নীতিমালা ২০২১ সূত্রে জানা গেছে, এ পুরস্কার প্রদানের মূল উদ্দেশ্য হলো, পুঁজিবাজারে কর্মরত বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান কর্তৃক সিকিউরিটি সংক্রান্ত বিধি-বিধান যথাযথভাবে প্রতিপালন, সব কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ, পুঁজিবাজারে কর্মরত জনবলের দক্ষতা বৃদ্ধি, বিনিয়োগকারীদের সেবার মান বৃদ্ধি এবং দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রম প্রসারসহ সর্বোপরি পুঁজিবাজারের উন্নয়ন ও গতিশীলতা আনয়ন।
এর আগে ২০২১ সালে ১৬ নভেম্বর বিএসইসির ৭৯৯তম নিয়মিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। পুরস্কার প্রদানের বিষয়ে বিএসইসির বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, পুঁজিবাজারে কর্মরত বাজার মধ্যস্থতাকারীদের মধ্যে প্রতি ক্যাটাগরিতে (স্টক ব্রোকার ও স্টক ডিলার, মার্চেন্ট ব্যাংকার ও সম্পদ ব্যবস্থাপক কোম্পানি) সর্বোচ্চ কর্মদক্ষ ৩টি প্রতিষ্ঠানকে এই পুরস্কার দেওয়া হবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.