আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ অক্টোবর ২০২২, বুধবার |

kidarkar

আইপিওতে আসছে বেস্ট হোল্ডিংস

নিজস্ব প্রতিবেদক : বুক-বিল্ডিং পদ্ধতির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ৩৫০ কোটি টাকা সংগ্রহ করতে চায় পাঁচ তারকা হোটেল লো মেরিডিয়ান ঢাকার মালিকানা প্রতিষ্ঠান বেস্ট হোল্ডিংস লিমিটেড।

বুক-বিল্ডিং পদ্ধতির আইপিওর শর্ত অনুসারে, কোম্পানিটি আগামীকাল বৃহস্পতিবার (২০ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে রোড-শোর আয়োজন করেছে। বিধি অনুসারে, এতে কোম্পানি কর্তৃপক্ষ বিনিয়োগকারীদের সামনে কোম্পানির পরিচিতি, বিগত কয়েক বছরের আর্থিক তথ্য, ভবিষ্যত পরিকল্পনা ইত্যাদি তুলে ধরবে।

আইপিও থেকে উত্তোলিত অর্থের প্রায় ৩০ শতাংশ উচ্চ-সুদের ঋণ পরিশোধে ব্যবহার করবে কোম্পানিটি। অবশিষ্ট ৭০ শতাংশ অর্থ ম্যারিয়ট ইন্টারন্যাশনাল দ্বারা পরিচালিত ভালুকা রিসোর্ট প্রকল্পের জন্য ব্যয় করা হবে।

একই বছরে কোম্পানিটির নিট মুনাফা ছিল প্রায় ১০১ কোটি টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ০৯ পয়সা। এর আগের বছর নিট মুনাফা হয়েছিলো ৩৯ কোটি টাকা এবং ইপিএস ৪২ পয়সা।

গত ৩০ জুন, ২০২২ কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৫৭ টাকা ২২ পয়সা। আগের বছরের ৩০ জুন তারিখে তা ৫৪ টাকা ৩৮ পয়সা ছিল।

উল্লেখ, ২০০৯ সালে ব্যবসা শুরু করে বেস্ট হোল্ডিংস লিমিটেড। আইপিও প্রসপেক্টাস অনুসারে, বর্তমানে কোম্পানিটির পরিশোধিত মূলধন ৯২৫ কোটি টাকা।

এর আগেও ২০২০ সালের নভেম্বর মাসে বেস্ট হোল্ডিংস বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে তালিকাভুক্তির আবেদন করেছিল।

বেস্ট হোল্ডিংসের একটি সহযোগী প্রতিষ্ঠান বেস্ট হোটেলস লিমিটেড গাজীপুরের মাওনায় একটি পাঁচ তারকা হোটেল নির্মাণ করছে যা ২০২৩ সালে চালু হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বেস্ট হোল্ডিংসের আইপিওতে ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট ও শান্তা ইক্যুইটি লিমিটেড।

২ উত্তর “আইপিওতে আসছে বেস্ট হোল্ডিংস”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.