আজ: বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪ইং, ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ অক্টোবর ২০২২, শুক্রবার |

kidarkar

বিএসইসি-ডিএফএসএ’র সমঝোতা, বাড়বে পারস্পরিক সহযোগি

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাই ফাইন্যান্সিয়াল সার্ভিস অথরিটির (ডিএফএসএ) মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।
শুক্রবার (২৮ অক্টোবর) সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে স্থানীয় সময় বেলা ১১টায় এ সমঝোতা স্মারক স্বাক্ষর করেন বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এবং ডিএফএসএ’র প্রধান নির্বাহী ল্যান জনস্টোন। এ সময় সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এ সমঝোতার মাধ্যমে দুই প্রতিষ্ঠানের সুপারভিশন ও এনফোর্সমেন্ট ক্রিয়াকলাপের ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার সুযোগ তৈরি হলো। এর ফলে উভয় দেশের পুঁজিবাজারে পারস্পরিক যোগাযোগ বাড়বে, যা আইন প্রণয়ন, পুঁজিবাজারে কর্মরত লোকবলের দক্ষতা উন্নয়ন ও প্রশিক্ষণ এবং পুঁজিবাজারে নতুন পণ্য ও সেবা প্রণয়ন ইত্যাদি বিষয়ে সহায়ক ভূমিকা পালন করবে।
বিএসইসি’র নির্বাহী পরিচালক ও ফাইন্যান্সিয়াল মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, ‘স্বাধীনতা এবং বন্ধুত্বের ৫০ বছর পর বিএসইসি ও ডিএফএসএর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এতে দুই দেশের মধ্যে সহযোগিতার নতুন মাত্রা যোগ হলো। এ চুক্তি বাংলাদেশ এবং সংযুক্ত আরব আমিরাতের পুঁজিবাজারকে অনেক দূর এগিয়ে নেবে। দুই দেশের নাগরিকরা এর সুফল ভোগ করবে।’
ডিএফএসএ’র প্রধান নির্বাহী ল্যান জনস্টোন বলেছেন, ‘বিএসইসি এবং ডিএফসিএর মধ্যে এই সমঝোতার ফলে দুই দেশের বাজার অধিকতর ব্যবসাবান্ধব হবে এবং বিনিয়োগকারীদের আস্থা আরও দৃঢ় হবে। এর মাধ্যমে পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো আরও ভালোভাবে কাজ করবে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত হবে।’
উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে মধ্যপ্রাচ্যের বিনিয়োগ আকর্ষণ, রপ্তানি বৃদ্ধি, বাণিজ্যিক সহযোগিতাসহ পারস্পরিক সম্পর্ক উন্নয়নের উদ্দেশ্যে গত ৮ মার্চ থেকে ১২ মার্চ পর্যন্ত সংযুক্ত আরব আমিরাত ভ্রমণ করেন। সফরকালে বিএসইসির সঙ্গে দুবাই ফাইন্যান্সিয়াল সার্ভিস অথরিটির বৈঠক হয়। সেখানে উভয় দেশের পুঁজিবাজার, বিনিয়োগ সম্ভাবনা ও সুযোগ-সুবিধার পাশাপাশি বিএসইসি এবং দুবাই ফাইন্যান্সিয়াল সার্ভিস অথরিটির মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে আলোচনা হয়।
ডিএফএসএ হলো সংযুক্ত আরব আমিরাতের দুবাই ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল সেন্টার (ডিআইএফসি) থেকে পরিচালিত সমস্ত আর্থিক পরিষেবা এবং বাজারের স্বতন্ত্র নিয়ন্ত্রক সংস্থা। যেসব বিষয় ফেডারেল আইন, ডিআইএফসি আইন এবং দুবাই এমিরেটের আইনের এখতিয়ারভুক্ত সেসব বিষয় দুবাই ফিন্যান্সিয়াল সার্ভিস অথরিটির নিয়ন্ত্রণভুক্ত। ডিএফএসএ’র নিয়ন্ত্রণাধীন উল্লেখযোগ্য বিষয়সমূহ হচ্ছে—সম্পদ ব্যবস্থাপনা, ক্রেডিট পরিষেবা, বীমা, যৌথ বিনিয়োগ তহবিল, ইসলামিক অর্থায়ন, সিকিউরিটিজ, কমোডিটিজ ফিউচার ট্রেডিং, আন্তর্জাতিক ইক্যুইটি বিনিময় এবং আন্তর্জাতিক কমোডিটিজ ডেরিভেটিভস বিনিময়। ডিএফএসএ আর্থিক ও আনুষাঙ্গিক পরিষেবাগুলো নিয়ন্ত্রণ করার পাশাপাশি ডিআইএফসিতে প্রযোজ্য মানিলন্ডারিং প্রতিরোধ (এএমএল) ও কাউন্টার টেরোরিস্ট ফাইন্যান্সিংয়ের (সিটিএফ) তত্ত্বাবধান ও কার্যকর করার দায়িত্বে নিয়োজিত।

 

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.