আজ: বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩ইং, ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ নভেম্বর ২০২২, শুক্রবার |


kidarkar

যুক্তরাষ্ট্রে আরও একটি ওষুধ রপ্তানির অনুমতি পেয়েছে রেনাটা


নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি রেনাটা লিমিটেডের রাজেন্দ্রপুর কারখানা যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (US FDA) অনুমোদন পেয়েছে। পাশাপাশি এই কারখানায় উৎপাদিত উচ্চ রক্তচাপের ওষুধ মেটোপ্রোলল টারট্রেট (Metoprolol Tartrate) ওই রপ্তানির অনুমতিও দিয়েছে এফডিএ।

ডিএসই ও কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, Risperidone, Metoprolol Tartrat, Rolip ও Glycopyrrolate সহ রেনাটার ৬টি ওষুধ আগে থেকেই মার্কিন যুক্তরাষ্ট্রে নিবন্ধিত আছে।  এর মধ্যে Rolip (Rosuvastatin) এর রপ্তানি ইতোমধ্যে শুরু হয়েছে। বাকী ওষুধগুলোর রপ্তানির প্রক্রিয়া চলমান আছে।

নতুন ওষুধের নিবন্ধনের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে রেনাটার নিবন্ধিত ওষুধের সংখ্যা বেড়ে সাতে উন্নীত হয়েছে।

বর্তমানে প্রায় এক ডজন দেশে রেনাটার ওষুধ রপ্তানি হচ্ছে। এর মধ্যে যুক্তরাষ্ট্র ও ইইউ হচ্ছে রেনেটার সবচেয়ে বড় রপ্তানি বাজার।

কোম্পানিটি আশা করছে, এই অনুমোদনের পর রেনেটা প্লেইন জেনেরিক, প্যারা আইভি এবং এনসিই-১ ফাইলিংসহ মার্কিন বাজারে প্রবেশ করবে।

এ বিষয়ে যোগাযোগ করলে রেনাটার কোম্পানি সচিব যোবায়ের আলম অর্থসূচককে বলেন, ইউএস এফডিএর কাছ থেকে নতুন একটি ওষুধের নিবন্ধন প্রাপ্তির বিষয়টি শুধু, রেনাটা নয়, দেশের ওষুধ শিল্প এবং অর্থনীতির জন্যেও একটি ভাল খবর। যুক্তরাষ্ট্রের ওষুধের বাজার বিশ্বের সবচেয়ে বড় বাজার। অন্যদিকে এটি সবচেয়ে বেশি সুরক্ষিত বাজার। এই বাজারের একটি ছোট্ট অংশও দখল করা গেলে সেটি হবে অনেক প্রাপ্তি। অন্যদিকে যুক্তরাষ্ট্রে কোনো ওষুধ রপ্তানির অনুমতি পেলে অন্যান্য দেশে সেটি প্তানির অনুমতি পাওয়া অনেক সহজ হয়ে যায়। তাই আরও একটি ওষুধের নিবন্ধন আমাদের জন্য বাড়তি সুযোগ তৈরি করেছে।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.