আজ: বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩ইং, ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ নভেম্বর ২০২২, শনিবার |


kidarkar

করোনায় আরও ৮৬৬ মৃত্যু, শনাক্ত ২ লাখ ৩১ হাজার


আন্তর্জাতিক ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনাভাইরাস অনেকটা নিয়ন্ত্রণে আসলেও তার তাণ্ডব এখনো শেষ হয়নি। সবশেষ ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু ও নতুন রোগী শনাক্ত- দুটোই কমেছে। এ সময়ে করোনায় মারা গেছেন ৮৬৬ জন। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছে ২ লাখ ৩১ হাজার ৩০৬ জন।

এর আগের ২৪ ঘণ্টায় করোনায় মারা যান ৯৮০ জন। এ সময়ে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হন ৩ লাখ ২৬ হাজার ৬২৯ জন। সবমিলিয়ে বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬৬ লাখ ৪ হাজার ২২৩ জনে। এছাড়া শনাক্ত বেড়ে হয়েছে ৬৩ কোটি ৭২ লাখ ৩৯ হাজার ৮১৫ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এ সময়ে সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে দক্ষিণ কোরিয়ায়।

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ১৪৮ জন। দেশটিতে এ সময়ে করোনা রোগী শনাক্ত হয়েছে ২১ হাজার ৩১২ জন। বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৯ কোটি ৯৬ লাখ ২ হাজার ৪৭৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে মারা গেছেন ১০ লাখ ৯৮ হাজার ৩৮ জন।

দৈনিক সংক্রমণে শীর্ষে থাকা দক্ষিণ কোরিয়ায় গত ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত হয়েছে ৪৩ হাজার ৪২৪ জন। এ সময়ে দেশটিতে করোনায় মারা গেছেন ৩৫ জন। এ নিয়ে দক্ষিণ কোরিয়ায় করোনায় মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৩১৫ জনে। এছাড়া দেশটিতে এখন পর্যন্ত মোট রোগী শনাক্ত হয়েছে ২ কোটি ৫৭ লাখ ৬০ হাজার ৭০১ জন।

এছাড়া ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ২৯ হাজার ৪৩৮ জন এবং মারা গেছেন ৭৮ জন। ব্রাজিলে এ সময়ে করোনা রোগী শনাক্ত হয়েছে ২ হাজার ৭৩৮ জন এবং মারা গেছেন ৬৮ জন। সবশেষ ২৪ ঘণ্টায় জাপানে ৩৪ হাজার ৬৪ করোনা রোগী শনাক্ত হয়েছে এবং ৫৯ জন মারা গেছেন। রাশিয়ায় এ সময়ে করোনা সংক্রমিত হয়েছেন ৬ হাজার ১৪৯ জন এবং মারা গেছেন ৭১ জন।

এদিকে, বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনায় কারও মৃত্যুর তথ্য পাওয়া যায়নি। এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ৮৮ জন। এ নিয়ে দেশে সংক্রমিত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ৩৫ হাজার ৭৪৫ জনে। এদের মধ্যে মারা গেছেন ২৯ হাজার ৪২৫ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.