আজ: শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩ইং, ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ নভেম্বর ২০২২, শনিবার |


kidarkar

সেরা ‘ডিজিটাল ব্যাংকিং এক্সপেরিয়েন্স’ অ্যাওয়ার্ড জিতলো স্ট্যান্ডার্ড চার্টার্ড


নিজস্ব প্রতিবেদক: অনুষ্ঠিত হয়ে গেল এশিয়ান এক্সপেরিয়েন্স অ্যাওয়ার্ড ২০২২, যেখানে সেরা ‘ডিজিটাল ব্যাংকিং এক্সপেরিয়েন্স’ অ্যাওয়ার্ড জিতেছে স্ট্যান্ডার্ড চার্টার্ডের ডিজিটাল ট্রেড কাউন্টার (ডিটিসি)। ২০২১ সালে দেশে প্রথম এমন কোনো ডিজিটাল ট্রেড কাউন্টার সল্যুশন চালু করে স্ট্যান্ডার্ড চার্টার্ড। এর মাধ্যমে ক্লায়েন্টরা যেকোন স্থানে বসেই ডকুমেন্টস ও ট্রেড ফাইন্যান্সিং অ্যাপ্লিকেশন আপলোড ও ট্র্যাক করতে পারেন।

এই ডিজিটাল ট্রেড কাউন্টারটি ক্লায়েন্ট এবং স্টেকহোল্ডারদের সেরা মানের ডিজিটাল ব্যাংকিং অভিজ্ঞতা প্রদানে স্ট্যান্ডার্ড চার্টার্ডের প্রতিশ্রæতির একটি উদাহরণ মাত্র। স্ট্রেইট-টু-ব্যাংক নেক্সটজেন-এর অধীনস্থ এটি একটি অনলাইন ড্রপ-অফ সল্যুশন, যা স্থানীয় এবং আন্তর্জাতিক উভয় ব্যবসার ডকুমেন্টস জমা ও স্ট্যাটাস ট্র্যাকিং-প্রক্রিয়া সহজতর করে। একটি একক অনলাইন প্ল্যাটফর্মে পরিচালিত ডিজিটাল ট্রেড কাউন্টারটি ক্লায়েন্টের ট্রেড ডকুমেন্ট জমা দেওয়ার এক অনন্য অভিজ্ঞতা প্রদান করে। একইসাথে নতুন ও ইতোমধ্যে বিদ্যমান ক্লায়েন্টরা তাদের সকল ট্রেড অ্যাপ্লিকেশন আরও সহজ, দক্ষ, নিরাপদ এবং স্বচ্ছভাবে পরিচালনা করতে পারে। ম্যানুয়াল প্রসেসিংয়ের তুলনায় ডিজিটাল প্রসেসিং সকল কাজ আরও টেকসই করে তোলে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর সিইও নাসের এজাজ বিজয় বলেন, “প্রযুক্তি এবং ডিজিটাল প্ল্যাটফর্মগুলো দ্রæতই আমাদের প্রচলিত ব্যবসায়িক পদ্ধতি পরিবর্তন করে বাণিজ্য কর্মকান্ড আরও সহজ এবং স্বচ্ছ করে তুলেছে, যা আমাদের সকল ক্লায়েন্টদের একটি উন্নত অভিজ্ঞতা প্রদান করছে। স্ট্যান্ডার্ড চার্টার্ডের ডিজিটাল ট্রেড কাউন্টারের মতো সল্যুশনগুলো আরও আধুনিক, স্বল্প-কার্বন ও উদ্ভাবন-সমৃদ্ধ অর্থনীতি গঠনের আমাদের লক্ষ্য পূরণে সাহায্য করছে। এই অর্জন শুধু ব্যাংকের একার নয়, বরং আমাদের ক্লায়েন্ট, রেগুলেটরসহ অন্যান্য স্টেকহোল্ডারদেরও যথেষ্ট ভূমিকা রয়েছে এবং আমরা তাদের প্রতি কৃতজ্ঞ।”

দীর্ঘ ১১৭ বছরের বেশি সময় ধরে বাংলাদেশে নিরবচ্ছিন্ন কার্যক্রম পরিচালনাকারী স্ট্যান্ডার্ড চার্টার্ড-ই দেশের একমাত্র বহুজাতিক ব্যাংক। বিদ্যুৎ, জ্বালানি, পরিবহন এবং নগর উন্নয়নে বিনিয়োগ সুবিধা প্রদানের মাধ্যমে দেশের অগ্রগতিতে ভূমিকা রাখতে ব্যাংকটি প্রতিজ্ঞাবদ্ধ। গত বছর, সকল প্রকার আমদানি-রপ্তানি অর্থায়নের এবং বিদেশী ব্যাংক দ্বারা বিদ্যুৎ উৎপাদনের অর্থায়ন ও এসএমই ঋণ নিশ্চিতে স্ট্যান্ডার্ড চার্টার্ড বিশেষ ভূমিকা রেখেছে। একইসাথে, রিটেইল ফাইন্যান্সিংয়ে শক্তিশালী অবস্থানে রয়েছে ব্যাংকটি। স্ট্যান্ডার্ড চার্টার্ড মহামারী চলাকালেও দেশের সমৃদ্ধির যাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এবং ২০২১ সালে ৩০টি আন্তর্জাতিক পুরষ্কার অর্জন করেছে।

এশিয়ান বিজনেস রিভিউ একটি রিজনাল ম্যাগাজিন, যা এশিয়ার ব্যবসায়ী কমিউনিটি নিয়ে কাজ করে। এশিয়ান এক্সপেরিয়েন্স অ্যাওয়ার্ডের আয়োজক হলো এশিয়ান বিজনেস রিভিউ। বিভিন্ন খাত ও শিল্পের স্টেকহোল্ডারদের অনন্য ব্র্যান্ড অভিজ্ঞতা প্রদানকারী প্রকল্প বা উদ্যোগগুলোকে এশিয়ান এক্সপেরিয়েন্স অ্যাওয়ার্ডসে স্বীকৃতি দেওয়া হয়।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.