আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ নভেম্বর ২০২২, সোমবার |

kidarkar

‘পুঁজিবাজার নিয়ে মিথ্যা নিউজের ভয় দেখিয়ে চাঁদা দাবি’

নিজস্ব প্রতিবেদক : নাম সর্বস্ব বিতর্কিত নাগরিক টিভির চাঁদাবাজির কবলে পড়েছে দেশের পুঁজিবাজার। ফেসবুক-ইউটিউব ভিত্তিক এ চক্রটির বিরুদ্ধে দেশের পুঁজিবাজারের বড় বিনিয়োগকারী ও বিভিন্ন বড় বড় প্রাতিষ্ঠানের কাছে চাঁদা চাওয়ার অভিযোগ উঠেছে। চাঁদা না দিলে পুঁজিবাজার ও তাদের বিরুদ্ধে নেতিবাঁচক সংবাদ প্রকাশ করা হবে বলেও হুমকি দেওয়া হয়েছে।
সমালোচিত এ চক্রটি ইতিপূর্বে বিভিন্ন ব্যক্তিদের কাছ থেকে চাঁদাবাজি করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। সম্প্রতি একটি বড় শিল্পগ্রুপ থেকে পাঁচ কোটি টাকা চাঁদাবাজি করেছে। বিষয়টি ফেসবুকে ভাইরাল হওয়ার পর নিজেরা এই চাঁদাবাজিকে ক্ষতিপূরণ হিসেবে দাবি করে আসছিল। প্রশ্ন উঠেছে- দেশ থেকে চাঁদাবাজি করে বিদেশে এসব টাকা কোন মাধ্যমে নেওয়া হয়। মানিলন্ডারিংয়ের মাধ্যমে দেশ থেকে বিপুল অর্থ পাচারের অভিযোগ ওঠে বিতর্কিত নাগরিক টিভির বিরুদ্ধে।
এ চক্রটির বিরুদ্ধে দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়ে বিভিন্ন সময় ফেসবুক ও ইউটিউবে বিতর্কিত এবং মিথ্যা তথ্য ছড়ানোর প্রমাণ রয়েছে। এই গুজব থেকে বাদ যায়নি দেশের প্রধানমন্ত্রী, সাবেক ও বর্তমান সেনাপ্রধান, সাবেক পুলিশপ্রধানও (আইজিপি)।
এবার চাঁদা না পেয়ে দেশের পুঁজিবাজারকে অস্থিতিশীল করার চেষ্টা করছে চক্রটি। দাবিকৃত চাঁদা না পেয়ে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে নিয়ে সম্প্রতি ব্যঙ্গচিত্র প্রকাশ করেছে চাঁদাবাজ চক্রটি। নাম সর্বস্ব নাগরিক টিভির ফেসবুক পেইজে বৃহস্পতিবার (২০ অক্টোবর) রাত ৮টার দিকে একটি ব্যাঙ্গাত্মক ছবি পোস্ট করা হয়। জানা গেছে, সম্প্রতি পুঁজিবাজারকে অস্থিতিশীল করার অপচেষ্টায় লিপ্ত একটি চক্রের যোগসাজশে গুজব ছড়াচ্ছে এ নাগরিক টিভি নামের ভুয়া ফেসবুক পেইজটি। বিভিন্ন মহলে এ চক্রের দেশীয় এজেন্টদের খুঁজে বের করে আইনের আওতায় আনার দাবি উঠেছে।
গুজব ছড়ানো এসব ফেসবুক-ইউটিউব পেইজ ও চ্যানেলের পরিচালক টিটু রহমান ও নাজমুস সাকিব। সম্প্রতি সরকারের বিভিন্ন সংস্থা বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত বাংলাদেশি ১৫ জন সাইবার সন্ত্রাসীকে শনাক্ত করেছে, যারা বিদেশে বসে বাংলাদেশবিরোধী ভয়ংকর অপপ্রচারে লিপ্ত রয়েছে। এরা রাষ্ট্র, সরকারের বিভিন্ন ব্যক্তি এবং প্রতিষ্ঠান সম্পর্কে নানাভাবে মিথ্যাচার করে যাচ্ছে। এই তদন্তে নাজমুস সাকিবের সংশ্লিষ্টতাও পাওয়া গেছে।
অপপ্রচারের বিষয়ে জানতে চাইলে বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী-রুবাইয়াত-উল ইসলাম বলেন, একটি চক্র দেশের পুঁজিবাজারকে নিয়ে বিভিন্ন সময় নেতিবাচক এবং ভিত্তিহীন তথ্য ছড়ায়। তারই ধারাবাহিকতায় বড় বিনিয়োগকারীদের কাছ থেকে নাম সর্বস্ব বিভিন্ন পরিচয় দিয়ে চাঁদা দাবির অভিযোগ পেয়েছি।
জানা গেছে, কোনও ব্যক্তি-প্রতিষ্ঠানের বিরুদ্ধে অপপ্রচার বা গুজব ছড়ানোর আগে ব্যাঙ্গাত্মক ছবি পোস্ট করে চক্রটির ফেসবুক পেইজে। ছবি পোষ্টের পর সংশ্লিষ্ট ব্যক্তি-প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্তদের ফোন দিয়ে দাবি করা হয় চাঁদা। আর চাঁদা না দিলে ধারাবাহিকভাবে অপপ্রচার চালানোর হুমকি দেওয়া হয়। বিভিন্ন সময় পুঁজিবাজারের বড় বিনিয়োগকারীদের কাছ থেকে মোটা অংকের অর্থ দাবি করে আসছে নাম সর্বস্ব ফেসবুক-ইউটিউবভিত্তিক চক্রটি। এরই ধারাবাহিকতায় সমবায় কর্মকর্তা আবুল খায়ের হিরুকে ফোন দিয়ে পাঁচ কোটি টাকা চাঁদা দাবি করে। গত শুক্রবার সন্ধ্যায় একটি বিদেশি নম্বর থেকে কল দিয়ে এ চাঁদা দাবি করা হয়। চাঁদা না দিলে ধারাবাহিকভাবে বিভিন্ন নেতিবাচক কন্টেন্ট আপলোড করার হুমকি দেওয়া হয়।
এ বিষয়ে আবুল খায়ের হিরু বলেন, আমার কাছে অপরিচিত বিদেশি নম্বর থেকে কল করে পাঁচ কোটি টাকা চাঁদা চেয়েছে। চাঁদা না দিলে আমার বিরুদ্ধে অপপ্রচার করা হবে বলে হুমকি দেয়। কলদাতার নাম-পরিচয় একাধিকবার জানতে চেয়েছি, তবে পরিচয় দেয়নি। শুধু বলেছে নাগরিক টিভি থেকে কল দেওয়া হয়েছে। পরে খোঁজ নিয়ে জানতে পারি, এটি বাংলাদেশের নাগরিক টিভি নয়, ভুয়া তথ্য ও গুজব ছড়ানো বিতর্কিত ফেসবুক-ইউটিউবভিত্তিক নাগরিক টিভি। যা ইতিপূর্বে বিদেশে বসে দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তি-প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রোপাগান্ডা ছড়িয়ে রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।
ফেসবুক-ইউটিউবভিত্তিক নাগরিক টিভির সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাদের পাওয়া যায়নি।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.