আজ: সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩ইং, ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ নভেম্বর ২০২২, বৃহস্পতিবার |


kidarkar

বঙ্গোপসাগরে ফের লঘুচাপের আভাস


নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে এরই মধ্যে বঙ্গোপসাগরে দুটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। আগামী তিনদিনের মধ্যে আরও একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

অন্যদিকে দেশের সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বেড়েছে। গতকাল বুধবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সকালে তা সামান্য বেড়ে হয়েছে ১২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

আপাতত দিন ও রাতের তাপমাত্রা খুব বেশি কমবে না। তবে রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা।

এর আগে গত ৯ নভেম্বর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়। পরে সেটি সুস্পষ্ট লঘুচাপ হয়ে ভারতের তামিলনাড়ু উপকূলের দিকে গিয়ে নিঃশেষ হয়ে যায়। পরে ১৭ নভেম্বর আরও একটি লঘুচাপ সৃষ্টি হয়। পরে সেটি নিম্নচাপে পরিণত হয়। শেষে এটিও ভারতের অন্ধ্র প্রদেশ ও তামিলনাড়ু উপকূলীয় এলাকায় গিয়ে নিঃশেষ হয়।

আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান জানান, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন অন্ধ্র প্রদেশ এবং তামিলনাড়ু উপকূলীয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি গুরুত্বহীন হয়ে পড়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও এর পার্শ্ববর্তী স্থানে অবস্থান করছে।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি বলেন, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

এসময় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে জানিয়ে আব্দুর রহমান বলেন, আগামী তিনদিনের মধ্যে উত্তর আন্দামান সাগর তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.