আজ: বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩ইং, ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ ডিসেম্বর ২০২২, বৃহস্পতিবার |


kidarkar

রেমিট্যান্স অর্জনে সপ্তম বাংলাদেশ: বিশ্ব ব্যাংক


নিজস্ব প্রতিবেদক: গত বছর প্রবাসী আয় থেকে বাংলাদেশ রেমিট্যান্স অর্জন করেছিল ২২ বিলিয়ন ডলার। চলতি বছর তা কমে ২১ বিলিয়ন ডলারে নামতে পারে। তবে শীর্ষ আট রেমিট্যান্স অর্জনকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশ গত বছরের মতো এবারও সপ্তম স্থানে থাকবে।

বিশ্ব ব্যাংকের প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে। সংস্থাটি বুধবার (৩০ নভেম্বর) প্রতিবেদনটি প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়েছে, বরাবরের মতো প্রবাসী আয়ে শীর্ষে থাকবে ভারত। চলতি বছর দেশটিতে রেকর্ড ১০০ বিলিয়ন ডলার রেমিট্যান্স আসবে। তালিকায় এর পরেই থাকবে মেক্সিকো (৬০ বিলিয়ন ডলার), চীন (৫১ বিলিয়ন ডলার), ফিলিপাইন (৩৮ বিলিয়ন ডলার), মিসর (৩২ বিলিয়ন ডলার) ও পাকিস্তান (২৯ বিলিয়ন ডলার)।

প্রকাশিত প্রতিবেদনে দক্ষিণ এশিয়ায় রেমিট্যান্স প্রবাহ বাড়লেও দেশভেদে বড় ধরনের বৈষম্য দেখা গেছে।

২০২২ সালে দক্ষিণ এশিয়ায় রেমিট্যান্স এসেছে ১৬৩ বিলিয়ন মার্কিন ডলার, যার ১০০ বিলিয়ন এসেছে ভারতে। গত বছরের তুলনায় পাকিস্তানে ৮ ও নেপালে ৪ শতাংশ করে রেমিট্যান্স প্রবাহ বেড়েছে। বাকি দেশগুলোতে ১০ শতাংশ করে কমেছে।

ওই প্রতিবেদনে দেখা গেছে, বাংলাদেশে গত ৮ মাসে রেমিট্যান্স প্রবাহ ছিল নিম্নমুখী। শুধু রমজান মাস উপলক্ষে প্রবাসীরা পরিবারের জন্য টাকা পাঠানোয় সে মাসে রেমিট্যান্স প্রবাহ ছিল ঊর্ধ্বমুখী।

বিশ্ব ব্যাংকের প্রতিবেদনে আরও প্রকাশ করা হয়েছে, তীব্র খরা, বৈশ্বিক জ্বালানি সংকট ও খাদ্যদ্রব্যের দাম বৃদ্ধিসহ সমসাময়িক নানা সংকটের মধ্যে আফ্রিকার দেশগুলোতে রেমিট্যান্স প্রবাহ বেড়েছে। গত বছরের তুলনায় রেমিট্যান্স বেড়েছে ৫ দশমিক ২ শতাংশ। এ ছাড়া ইউরোপ এবং মধ্য এশিয়ার দেশগুলোতে রেমিট্যান্স প্রবাহ বেড়েছে ১০ দশমিক ৩ শতাংশ। ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবিয়ান অঞ্চলে ৯ দশমিক ৩, দক্ষিণ এশিয়ায় ৩ দশমিক ৫, মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকায় ২ দশমিক ৫ এবং পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শূন্য দশমিক ৭ শতাংশ রেমিট্যান্স বেড়েছে।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.