আজ: বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ জানুয়ারী ২০২৩, মঙ্গলবার |

kidarkar

সামিন ফুডের মালিকানায় আসছে আরএন স্পিনিং

নিজস্ব প্রতিবেদক :

সামিন ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ অ্যান্ড টেক্সটাইল মিলস লিমিটেডের মালিকানায় আসছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আরএন স্পিনিং মিলস লিমিটেড। একীভূত করণের মধ্য দিয়ে সামিন ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ অ্যান্ড টেক্সটাইলের মালিকায় আসছে প্রতিষ্ঠানটি। কোম্পানিটিকে মালিকানায় আসার অনুমোদন দিয়েছেন উচ্চ আদালত।

ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আরএন স্পিনিং মিলসের জুলাই-সেপ্টেম্বর ২০২২ সময়ে অনীরিক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে শেয়ারপ্রতি লোকসান রয়েছে ২ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে কোম্পানিটির লোকসান ছিল ৩ পয়সা। তাতে কোম্পানির পুঞ্জিভূত লোকসান রয়েছে ৪৫০ কোটি ৩৪ লাখ টাকা।

ডিএসইর তথ্য মতে, উচ্চ আদালত বা হাইকোর্টের নির্দেশনা অনুসারে দুই কোম্পানির সব ইকুইটি শেয়ার বাতিল করা হবে। পরে এ শেয়ারের বিপরীতে আনুপাতিক হারে নতুন শেয়ার ইস্যু করা হবে। সামিন ফুডের সব সম্পদ ও দায় আরএন স্পিনিং মিলসের কাছে হস্তান্তর করা হবে। এ দুই কোম্পানির বিদ্যমান সব ইকুইটি শেয়ার বাতিল করা হবে।

আরএন স্পিনিং মিলসের সঙ্গে ১:০ দশমিক ১৭৯০ অনুপাতে সামিন ফুডের শেয়ার বিনিময় করা হবে। আরএন স্পিনিং মিলসকে সামিন ফুডের শেয়ারধারীদের কোম্পানিটির ২৩ কোটি ৩১ লাখ ৮৬ হাজার ৫৮৪টি শেয়ারের বিপরীতে নিজেদের সমসংখ্যক শেয়ার ইস্যু করতে হবে। এক্ষেত্রে সামিন ফুডের ১টি শেয়ারের বিপরীতে আরএন স্পিনিংয়ের ১টি নতুন শেয়ার ইস্যু করতে হবে।

কিন্তু আরএন স্পিনিং মিলসের বর্তমান বিনিয়োগকারীদের ৩৯ কোটি ২৫ লাখ ৪৪ হাজার ৮৩৪টি শেয়ারের বিনিময়ে নতুন করে কোম্পানিটির ৭ কোটি ২ লাখ ৬৫ হাজার ৫২৫টি শেয়ার ইস্যু করতে হবে। এক্ষেত্রে একীভূত করণের আগে থাকা আরএন স্পিনিং মিলসের বর্তমান ৫ দশমিক ৫৯টি শেয়ারের বিপরীতে একীভূত করণের পরে নতুন করে কোম্পানিটির একটি শেয়ার ইস্যু করা হবে। একীভূতকরণের আগে সামিন ফুডের ২৩৩ কোটি ১৮ লাখ ৬৫ হাজার ৮৪০ টাকার শেয়ার একীভূতকরণের পরেও একই থাকবে।

এছাড়াও একীভূত করণের আগে আরএন স্পিনিং মিলসের ৩৯২ কোটি ৫৪ লাখ ৪৮ হাজার ৩৪০ টাকার শেয়ার একীভূত করণের পরে কমে ৭০ কোটি ২৬ লাখ ৫৫ হাজার ২৫০ টাকায় দাঁড়াবে। সব মিলিয়ে একীভূত করণের আগে কোম্পানি দুটির বর্তমানে মোট শেয়ারের মূল্য ৬২৫ কোটি ৭৩ লাখ ১৪ হাজার ১৮০ টাকা থেকে কমে একীভূত করণের পরে ৩০৩ কোটি ৪৫ লাখ ২১ হাজার ৯০ টাকায় দাঁড়াবে বলে ডিএসইকে জানায় কোম্পানি কর্তৃপক্ষ।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.