আজ: শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১২ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ অগাস্ট ২০১৫, শুক্রবার |

kidarkar

আত্মসম্মান বাড়াবেন যেভাবে!

life_stlyশেয়ারবাজার ডেস্ক: আত্মসম্মান প্রতিটা মানুষকে প্রতিমুহুর্তে উদ্যমী ও আত্মবিশ্বাসী করে তুলে। আত্মসম্মানহীন মানুষেরা সবসময় হীনমন্যতায় ভোগেন। তারা নিজেদের খুব ছোট মনে করে, যা জীবনে কোথাও তাকে সফল হতে দেয় না। প্রতিটি মানুষের ভিতরেই আত্মসম্মান থাকা উচিত। তাই আজ আমরা জানবো মানুষের ভিতর কি করে আত্মসম্মান বৃদ্ধি করা যায় তার কিছু সঠিক উপায়। আসুন তবে জেনে নেওয়া যাক:

নিজেকে নিয়ে গর্ব করুন:
আপনি শুধু আপনার মেধা এবং দক্ষতা নিয়ে গর্ব করবেন না বরং গর্ব করুন যে এই কাজটি আপনার ব্যক্তিত্বকে বৃহৎ করেছে। এটি হতে পারে আপনার সেন্স অফ হিউমার, ধৈর্য্যশীলতা, আপনার শোনার দক্ষতা, অথবা আপনার মানসিক চাপকে কন্ট্রোল করার সামর্থ্য।

নিজস্বতা খুঁজুন:
প্রতিটি ব্যক্তির মধ্যে একটি বা কয়েকটি নির্দিষ্ট বিষয়ে ভাল জ্ঞ্যান থাকে যা তারা ভালোভাবে ব্যবহার করতে পারে। আপনিও যাচাই করুন, আপনি কি ভালো পারেন। হতে পারে আপনি সঙ্গিত, লেখালেখি, নৃত্য, বা যেকোনো কিছু। খুজে নিন যেই কাজটি করতে সত্যি আপনি অনেক উপভোগ করেন।

লজ্জাকে না বলুন:
আপনি যদি আপনার আত্মসম্মান বৃদ্ধি করতে চান তাহলে কথায় কথায় লজ্জা পাওয়া বন্ধ করুন ও অন্যের সাথে নিজেকে তুলনা করা বন্ধ করুন। ফোকাস করুন কিভাবে আপনি নিজেকে আরো উন্নত করতে পারবেন। আপনি কখনো এইভাবে চিন্তা করবেন না যে অন্যরা আপনার থেকে অনেক স্মার্ট, বুদ্ধিমান, ধনী শুধু ভাবুন যারা আপনার থেকে কম স্মার্ট, কম বুদ্ধিমান, কম সম্পদশালী।

ব্যায়াম করুন:
প্রতিদিন সময় করে কিছু সময়ের জন্য হলেও ব্যায়াম করুন। আপনি ইচ্ছে করলেই নিয়মিত হাটতে পারেন, কিছু সময় সাইকেল চালাতে পারেন, বা সাতার কাটতে পারেন। এতে আপনার দেহের রক্ত সঞ্চালন সবল থাকবে এবং আপনার ভিতরকার মানসিক চাপ দূর হয়ে যাবে যা আপনাকে আত্মবিশ্বাসি গড়ে তুলবে।

লক্ষ্য ঠিক করুন:
প্রায় সময় মানুষ অবাস্তবিক এবং অপারক গোল সেট করে এবং কিছু দূর গিয়ে তারা হতাশ হয়ে যায় যা আত্মবিশ্বাসকে ধ্বংস করে দেয়। তাই প্রথমে ছোট ছোট গোল সেট করুন যা আপনি সফল করতে পারবেন। এমন লক্ষ্য ঠিক করুন যা আপনি অর্জন করতে পারবেন। লক্ষ্য অর্জনের পর একটু থামুন এবং ভেবে দেখুন আপনি কতটুকু অর্জন করতে পারলেন। নিজের সাফল্য শনাক্ত করতে পারলে তা আপনার মনোভাবে ইতিবাচক প্রভাব ফেলবে।

শেয়ারবাজারনিউজ/অ

২ উত্তর “আত্মসম্মান বাড়াবেন যেভাবে!”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.